কৃষকদের নিয়ে ছিনিমিনি খেলেছেন জিয়া-খালেদা: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফাইল ছবি

কৃষকদের নিয়ে ছিনিমিনি খেলেছেন জিয়া-খালেদা: প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্ক

আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, কৃষকদের নিয়ে ছিনিমিনি খেলেছেন জিয়া-খালেদা। ১৯৭৪ সালের দুর্ভিক্ষের কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, কিছু লোক দেশে ৭৪ সালের মতো কৃত্রিম সংকট তৈরীর চেষ্টা করছে। তিনি বলেন দেশের গণতান্ত্রিক ধারা নষ্ট করেছিল অবৈধভাবে রাষ্ট্রক্ষমতা দখলকারীরা। এখন সেই দলের লোকরা যখন নির্বাচন নিয়ে কথা বলে তখন হাসি পায়।

শনিবার (১৫ জুন) গণভবন থেকে কৃষক লীগের উদ্যোগে তিন মাসব্যাপী বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন করে প্রধানমন্ত্রী বলেন, রাজনৈতিক দল হিসেবে বিশ্বে একমাত্র আওয়ামী লীগই পরিবেশ রক্ষায় সাংগঠনিক ভাবে গাছ লাগানোর কর্মসূচি পালন করে যাচ্ছে।

রেওয়াজ অনুযায়ী আষাঢ়ের প্রথম দিনে সাংগঠনিকভাবে বৃক্ষরোপন কর্মসূচি পালন করে আওয়ামী লীগের সহযোগী সংগঠন কৃষক লীগ। এরই ধারাবাহিকতায় তিন মাসব্যাপী বৃক্ষরোপণ কর্মসূচি ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

পরিবেশ রক্ষায় এবং সাংগঠনিক কর্মসূচির অংশ হিসেবে বৃক্ষরোপণে সারা দেশের সেরা ২৫জন সংগঠকের হাতে পুরস্কার তুলে দেন প্রধানমন্ত্রী।

পরিবেশ সচেতনতায় আওয়ামী লীগের পক্ষ থেকে সাংগঠনিকভাবে বৃক্ষরোপণ কর্মসূচি শুরুর দিকের কথাও তুলে ধরেন বঙ্গবন্ধু কন্যা। বিশ্বব্যাপী পরিবেশ সচেতনতা তৈরি হওয়ার আগেই বাংলাদেশ আওয়ামী লীগ তার সহযোগী সংগঠন কৃষকলীগের মাধ্যমে বৃক্ষরোপণ কর্মসূচি শুরু করে বলেও জানান তিনি।

জিয়া রাষ্ট্র ক্ষমতা দখল করে জনগণের ভোট চুরি করে নির্বাচনের নামে প্রহসন করেছিল উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, এখন যখন বিএনপি'র নেতারা নির্বাচন নিয়ে কথা বলে তখন হাসি পায়।

দেশের গণতান্ত্রিক ধারা নষ্ট করেছিল অবৈধভাবে রাষ্ট্রক্ষমতা দখলকারীরা। কিছু লোক ৭৪ সালের মত এখনো দেশে কৃত্রিম সংকট তৈরির চেষ্টা করছে বলেও জানান সরকার প্রধান।

সমবায়ের মাধ্যমে কৃষি উৎপাদন বাড়ানোর উপর গুরুত্ব দিয়ে শেখ হাসিনা বলেন, দেশের প্রতি ইঞ্চি মাটিতে উৎপাদন নিশ্চিত করতে হবে। বাড়াতে হবে কৃষি গবেষণাও।

news24bd.tv/DHL

পাঠকপ্রিয়