নিম্ন আদালতের ভৌত অবকাঠামো সংস্কার চান প্রধান বিচারপতি

প্রধান বিচারপতি ওবায়দুল হাসান

নিম্ন আদালতের ভৌত অবকাঠামো সংস্কার চান প্রধান বিচারপতি

অনলাইন ডেস্ক

অধস্তন আদালতে স্বাচ্ছন্দ্যে বিচারপ্রক্রিয়া পরিচালোনার স্বার্থে সব স্থাপনা আধুনিকায়ন এবং উন্নয়নের জন্য প্রধানমন্ত্রীর সুবিবেচনা এবং সু-দৃষ্টি কামনা করেছেন প্রধান বিচারপতি ওবায়দুল হাসান।  

সোমবার (১০ জুন) সুপ্রিম কোর্টের আপিল বিভাগে প্রধান বিচারপতির বিচার কক্ষ আধুনকিায়ন করে উদ্বোধনের পর পুনরায় বিচারিক কার্যক্রম সূচনা উপলক্ষে আয়োজিত এক বিশেষ অধিবেশনে নিজের বক্তব্যে এসব কথা বলেন প্রধান বিচারপতি।

প্রধান বিচারপতি বাংলাদেশের আদালত ব্যবস্থার বিস্তারিত ইতিহাস তুলে ধরেন। নতুন এই এজলাস কক্ষ সম্পর্কে তিনি বলেন, আধুনিক প্রযুক্তি ও সমকালীন কাঠামোর পাশাপাশি প্রধান বিচারপতির এই এজলাস কক্ষে আমাদের সমৃদ্ধ ঐতিহ্য এবং এই ভবনের আদি শিল্পকর্ম জীবন্ত হয়ে উঠেছে।

এ ভবনের পূর্বদিকে অবস্থিত বাংলাদেশের মানচিত্র সংবলিত যে নান্দনিক নকশাকর্ম সুদীর্ঘকাল ধরে বাংলাদেশ সুপ্রিম কোর্টের অনন্য স্মারক হিসেবে উজ্জ্বল হয়ে আছে, তার সাথে সাদৃশ্য রেখেই এই কক্ষের চার পাশের দেয়ালের নকশা করা হয়েছে। একইসঙ্গে তথ্য প্রযুক্তির সাথে সবচাইতে আধুনিক অনুষঙ্গগুলো এখানে নিয়ে আসা হয়েছে।  

তিনি বলেন, তথ্য প্রযুক্তি ব্যবহার করে ভার্চুয়াল কোর্টের মাধ্যমে বিচারকার্য পরিচালনা করতে এ আদালত এখন সম্পূর্ণ সক্ষম। বিচার বিভাগীয় পরিকল্পনার একটি উল্লেখযোগ্য স্থান দখল করে আছে দেশের আদালতগুলোর অবকাঠামোর সংস্কার, সংরক্ষণ ও উন্নয়ন।

এটিই এই আয়োজন নতুন দিনের সুচনা মাত্র।  

এর মধ্য দিয়ে বাংলাদেশের অধস্তন আদালতের ভৌত অবকাঠামোর উন্নয়ন নতুন করে প্রাণ পাবে। এ সময় দেশের ইতিহাসে প্রথমবারের মতো এজলাস কক্ষে ভিডিও ও ছবি সংগ্রহের সুযোগ দেন প্রধান বিচারপতি।  

তবে এ সুযোগ একদিনের জন্য সীমাবদ্ধ। আজকের পর এজলাস কক্ষের ছবি, ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে শুরু করে কোথাও ব্যবহার করলে তা আদালত আবমাননা বলে বিবেচিত হবে বলেও জানান প্রধান বিচারপতি।
news24bd.tv/আইএএম