বিদেশে বেনজীরের সম্পদের খোঁজ নিতে বিএফআইইউ'কে দুদকের চিঠি

সাবেক পুলিশ প্রধান বেনজীর আহমেদ

বিদেশে বেনজীরের সম্পদের খোঁজ নিতে বিএফআইইউ'কে দুদকের চিঠি

নিজস্ব প্রতিবেদক

সাবেক পুলিশ প্রধান বেনজীর আহমেদ ও তার স্ত্রী-সন্তা‌নদের নামে বিদেশে কোনো সম্পদ আছে কিনা সে খোঁজ নিতে বাংলাদেশ ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটকে (বিএফআইইউ) চিঠি দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

বুধবার গণমাধ্যমে বিষয়টি নিশ্চিত করেছেন দুদকের আইনজীবী খুরশীদ আলম খান। তিনি জানান, দেশের বিভিন্ন জেলায় বেনজীর পরিবারের বিপুল সম্পদের তথ্য পাওয়ার পর তিনি বিদেশেও অর্থপাচার করতে পারেন বলে সন্দেহ করছে সংস্থাটি। এ কারণে দুবাই, কানাডা, যুক্তরাষ্ট্রে তার কোনো সম্পদ আছে কিনা, যদি থাকে সেসব তথ্যের নথিপত্র চেয়ে মিউচুয়াল লিগ্যাল অ্যাসিস্ট্যান্স রিকোয়েস্ট (এমএলএআর) পাঠানোর অনুরোধ জানিয়ে বিএফআইইউকে চিঠি দেয়া হয়েছে।

আরও পড়ুন: চাকরির শেষ তিন বছরেই বেনজীর কেনেন ৪৬৬ বিঘা জমি

এর আগে সোমবার বেনজীর আহমেদ ও তার স্ত্রী-সন্তা‌নদের বিও হিসাব ফ্রিজ করা হয়েছে। তাদের নামে থাকা বেনিফিশিয়ারি ওনার্স (বিও) হিসাব সোমবার জব্দের নির্দেশ দেয় পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

নির্দেশনা পাওয়ার পর পুঁজিবাজারের ইলেকট্রনিক্স শেয়ার সংরক্ষণাগার সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেড (সিডিবিএল) বেনজীর আহমেদ ও তার স্ত্রী জিশান মির্জা, বড় মেয়ে ফারহিন রিশতা বিনতে বেনজীর এবং ছোট মেয়ে তাহসিন রাইসা বিনতে বেনজীরের নামে থাকা বেনিফিশিয়ারি ওনার্স (বিও) হিসাব ফ্রিজ করে দেয়।

বিএসইসির নির্দেশনায় বলা হয়, মহানগর সিনিয়র স্পেশাল জজ কোর্টের সংশ্লিষ্ট আদেশের পরিপ্রেক্ষিতে পাঁচটি ব্রোকারেজ হাউজে ছয়টি বিও হিসাব পরবর্তী আদেশ না দেওয়া পর্যন্ত ফ্রিজ করার নির্দেশ দেওয়া হলো।

আদালতের আদেশ মোতাবেক ওই হিসাবগুলোর ওপর ফ্রিজ আদেশ কার্যকর থাকা অবস্থায় শেয়ার বিক্রি করা যাবে না।

news24bd.tv/FA