সার্বজনীন পেনশন ব্যবস্থার প্রতিবাদে ঢাবি শিক্ষকদের একাংশের কর্মবিরতি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের একাংশ কর্মবিরতি পালন করছেন।

সার্বজনীন পেনশন ব্যবস্থার প্রতিবাদে ঢাবি শিক্ষকদের একাংশের কর্মবিরতি

অনলাইন ডেস্ক

সার্বজনীন পেনশন ব্যবস্থার জায়গায় পূর্ববর্তী পেনশন ব্যবস্থা পুনরায় কার্যকর করার দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের একাংশ কর্মবিরতি পালন করছেন। মঙ্গলবার (২৮ মে) সকাল থেকে দুই ঘণ্টার এই কর্মবিরতি শুরু হয়।

নতুন ঘোষিত পেনশন ব্যবস্থার অধীনে আগামী ১ জুলাই থেকে যারা ঢাকা বিশ্ববিদ্যালয়ে শিক্ষক হিসেবে নিয়োগ পাবেন তারা সরকার ঘোষিত ব্যবস্থার অধীনে পেনশন পাবেন।

ঢাবি শিক্ষকদের অভিযোগ, নতুন এই পেনশন ব্যবস্থা কার্যকর হলে মেধাবী শিক্ষার্থীরা ঢাবির শিক্ষক হওয়ার ক্ষেত্রে আগ্রহ হারিয়ে ফেলবেন।

পূর্ববর্তী ঘোষণা অনুযায়ী ঢাবি শিক্ষকদের একাংশ মঙ্গলবার সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ক্লাস নেয়া থেকে বিরত থাকবেন। তবে পরীক্ষাসমূহ যথাযথ সময়ে অনুষ্ঠিত হবে বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সংগঠনের প্রেসিডেন্ট প্রফেসর নিজামুল হক ভূঁইয়া জানান, আমরা এর আগে শান্তিপূর্ণ আন্দোলন করেছি এবং ২৮ মে’র মধ্যে আমাদের দাবি মানা হয়নি বলে আমরা আজ দুই ঘণ্টার কর্মবিরতি পালন করছি।

২০২৩ সালের আগস্টে সরকার ১৮ বছরের উর্ধ্বে সকল ব্যক্তিকে পেনশন ব্যবস্থার অধীনে আনার জন্য সার্বজনীন পেনশন ব্যবস্থা প্রণয়ন করে।

news24bd.tv/ab