কুমিল্লায় শিশু হৃদরোগীদের বিনামূল্যে চিকিৎসাসেবা দিলো এভারকেয়ার হসপিটালস

সংগৃহীত ছবি

কুমিল্লায় শিশু হৃদরোগীদের বিনামূল্যে চিকিৎসাসেবা দিলো এভারকেয়ার হসপিটালস

নিউজ টোয়েন্টিফোর হেলথ

শিশুদের বিনামূল্যে হৃদরোগ চিকিৎসা প্রদানের লক্ষ্যে কুমিল্লায় ফ্রি মেডিকেল ক্যাম্প করলো দেশের প্রথম জেসিআই স্বীকৃত এভারকেয়ার হসপিটাল ঢাকা। শুক্রবার কুমিল্লার দেবিদ্বারে অবস্থিত আল-ইসলাম হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টারে সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত এই ফ্রি মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত হয়।

এভারকেয়ার হসপিটালস বাংলাদেশের পেডিয়াট্রিক কার্ডিওলজি বিভাগের প্রতিষ্ঠাতা ও কো-অর্ডিনেটর ডা. তাহেরা নাজরীন এই ক্যাম্পে সরাসরি উপস্থিত থেকে শিশুদের রোগ নির্ণয় ও ইকোকার্ডিওগ্রাম সম্পন্ন করে বিনামূল্যে চিকিৎসা প্রদান করেন।  

ফ্রি মেডিকেল ক্যাম্পটির উদ্বোধন করেন কুমিল্লা দেবিদ্বার-৪ আসনের সংসদ সদস্য মো. আবুল কালাম আজাদ।

এ সময় উপস্থিত ছিলেন দেবিদ্বার-বি পাড়া সার্কেল সিনিয়র সহকারি পুলিশ সুপার শাহ মো. তারেকুজ্জামান, দেবিদ্বার থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. নয়ন মিয়া, উপজেলা আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক মো. হুমায়ুন কবির, আল ইসলাম হাসপাতাল এন্ড ডায়াগনস্টিক সেন্টারের ব্যবস্থাপনা পরিচালক মো. কামরুল হাছান, চেয়ারম্যান নেয়াজ মোহাম্মদ হোসেন এনাম প্রমূখ।

প্রধান অতিথির বক্তব্যে সংসদ সদস্য আবুল কালাম আজাদ বলেন, প্রান্তিক দরিদ্র জনগোষ্ঠির স্বাস্থ্যসেবা দিতে এভারকেয়ার হসপিটাল বাংলাদেশের স্বনামধন্য শিশু হৃদরোগ বিশেষজ্ঞ ডা. তাহেরা নাজরীন ঢাকা থেকে আমাদের দেবিদ্বারে ছুটে এসেছেন-এটা খুবই আনন্দের বিষয়। আমি ব্যক্তিগতভাবে উনাকে চিনি। তিনি শিশু রোগীদের প্রতি যথেষ্ট যত্নশীল।

আমার অনুরোধ, তিনি যেন দুই/তিন মাস পর পর এভাবে দরিদ্র শিশুদের চিকিৎসা সেবা দিতে আমাদের দেবিদ্বারে আসেন। এই কার্যক্রমের মাধ্যমে দেবিদ্বারের মানুষ বিশ্বমানের স্বাস্থ্যসেবা পাবে বলে আমি মনে করি।

উদ্বোধনী বক্তব্যে ডা. তাহেরা নাজরীন বলেন, আমাদের দেশে শিশু হৃদরোগের প্রকোপ দিন দিন বেড়েই চলেছে। এর প্রধান শিকার হচ্ছে গ্রামীণ জনপদের সুবিধাবঞ্চিত শিশুরা। অনুন্নত জীবনযাপন, মায়ের মানসম্মত চিকিৎসাসেবার অভাব, শিশু হৃদরোগ সম্পর্কে সচেতনতার অভাব, আর্থিক সংকট ইত্যাদি হলো মূল কারণ। তবে শিশু হৃদরোগ চিকিৎসাযোগ্য ও প্রতিরোধযোগ্য। দরকার শুধু সচেতনতা।

তিনি বলেন, এভারকেয়ার হসপিটাল ঢাকা চালু হওয়ার পর থেকেই এখানকার শিশু হৃদরোগ বিভাগের উদ্যোগে সুবিধাবঞ্চিত শিশুদের সম্পূর্ণ বিনামূল্যে ডিভাইস ও বেলুন প্রদানের মাধ্যমে হার্টের জন্মগত ছিদ্র বন্ধ করা এবং ত্রুটিযুক্ত ভাল্ভের চিকিৎসা সেবা প্রদান করে আসছে। কুমিল্লাতেও আমরা বিনামূল্যে সুবিধাবঞ্চিত এসব শিশু হৃদরোগীদের চিকিৎসা সেবা দিচ্ছি। তবে সব শিশুর জন্য মানসম্মত স্বাস্থ্য-পরীক্ষা, পরামর্শ ও চিকিৎসা প্রদান করতে সরকারি-বেসরকারি দায়িত্বশীলদের আমাদের পাশে থাকার আহ্বান জানাচ্ছি।  

news24bd.tv/health