সিরাজগঞ্জ সদর উপজেলায় দুই চেয়ারম্যান প্রার্থীকে শোকজ

সিরাজগঞ্জ সদর উপজেলায় দুই চেয়ারম্যান প্রার্থীকে শোকজ

সিরাজগঞ্জ প্রতিনিধি

আচরণবিধি ভঙ্গের পাল্টাপাল্টি অভিযোগের ভিত্তিতে সিরাজগঞ্জ সদর উপজেলার দুই চেয়ারম্যান প্রার্থীকে শোকজ করা হয়েছে। দুই দফায় চেয়ারম্যান প্রার্থী মোহাম্মদ রিয়াজ উদ্দিন (আনারস) ও রাশেদ ইউসুফ জুয়েলকে (দোয়াত কলম) কারণ দর্শানোর এ নোটিশ দেওয়া হয়েছে।

জেলা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ শহিদুল ইসলাম জানান, মোহাম্মদ রিয়াজ উদ্দিনকে ১২ ঘণ্টা এবং রাশেদ ইউসুফ জুয়েলকে ২৪ ঘণ্টার মধ্যে শোকজের জবাব দিতে বলা হয়েছে।

তিনি বলেন, আচরণবিধি ভঙ্গ করে চেয়ারম্যান প্রার্থী রাশেদ ইউসুফ জুয়েল কর্মী-সমর্থক দিয়ে প্রতিদ্বন্দ্বী প্রার্থী নির্বাচনী প্রচারে বাধা সৃষ্টি করছেন এবং বিভিন্নভাবে ভয়ভীতি প্রদর্শন করছেন বলে চেয়ারম্যান প্রার্থী মোহাম্মদ রিয়াজ উদ্দিন লিখিত অভিযোগ করেছেন।

অভিযোগটি বিধিমালা ২০১৬ এর বিধি ৩ ও বিধি ৩১ এর পরিপন্থী। এ অবস্থায় আচরণবিধি লঙ্ঘনের কারণে রাশেদ ইউসুফ জুয়েলের বিরুদ্ধে কেন ব্যবস্থা গ্রহণ করা হবে না তা জানতে ৫ মে নোটিশ দেওয়া হয়েছে এবং আগামী ২৪ ঘণ্টার মধ্যে লিখিত জবাব দিতে বলা হয়েছে।

অপর নোটিশের বিষয়ে রিটার্নিং কর্মকর্তা শহিদুল বলেন, আচরণবিধি ভঙ্গ করে মোহাম্মদ রিয়াজ উদ্দিনের সমর্থক রিকশা শ্রমিক ইউনিয়নের সভাপতি ফজলুর রহমান ফজলু আনারস মার্কার গেঞ্জি পরে শহরের মাহমুদপুর এলাকায় সাধারণ নাগরিকদের মধ্যে টাকা বিতরণ করছেন বলে চেয়ারম্যান প্রার্থী রাশেদ ইউসুফ জুয়েল অভিযোগ করেছেন। এছাড়া ৫ মে রাতে কালিয়া হরিপুর ইউনিয়নের কাদাই গ্রামের গার্ডেন প্যালেস রিসোর্টে মোহাম্মদ রিয়াজ উদ্দিন কতিপয় ভোটগ্রহণ কর্মকর্তাদের সঙ্গে গোপন বৈঠক করে তার পক্ষে কাজ করার জন্য অর্থ লেনদেনের চেষ্টা করেছেন বলেও অভিযোগ পাওয়া গেছে।

তিনি বলেন, এ ধরনের কর্মকাণ্ড উপজেলা পরিষদ (নির্বাচন আচরণ) বিধিমালা ২০১৬-এর বিধি ১৭ এর পরিপন্থী। এ অবস্থায় আচরণবিধি লঙ্ঘনের কারণে মোহাম্মদ রিয়াজ উদ্দিনের বিরুদ্ধে কেন ব্যবস্থা গ্রহণ করা হবে না তা জানতে ৬ মে সকালে নোটিশ দেওয়া হয়েছে। ১২ ঘণ্টার মধ্যে স্বশরীরে উপস্থিত হয়ে লিখিত ও মৌখিকভাবে জবাব দিতে বলা হয়েছে।

প্রসঙ্গত, প্রথম ধাপে আগামী ৮ মে এই উপজেলায় ভোট অনুষ্ঠিত হবে। মোট পাঁচজন প্রার্থী চেয়ারম্যান পদে নির্বাচনে অংশ নিয়েছেন। প্রার্থীরা সবাই আওয়াম লীগ ও অঙ্গ-সহযোগী সংগঠনের নেতা।

news24bd.tv/SHS

এই রকম আরও টপিক