ব্যক্তিগত উপাত্ত সুরক্ষা আইন নিয়ে টিআইবির যতো সুপারিশ

প্রতীকী ছবি

ব্যক্তিগত উপাত্ত সুরক্ষা আইন নিয়ে টিআইবির যতো সুপারিশ

নিজস্ব প্রতিবেদক

ব্যক্তিগত উপাত্ত সুরক্ষা আইন কার্যকর করার ক্ষেত্রে ব্যক্তিগত নিরাপত্তা ঝুঁকি এখনও রয়ে গেছে বলে মনে করে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ। রোববার (২৮ এপ্রিল) টিআইবি ও আর্টিকেল নাইনটিন এর যৌথ উদ্যোগে ‘খসড়া ব্যক্তিগত উপাত্ত সুরক্ষা আইন, ২০২৪: পর্যালোচনা ও সুপারিশ’ শীর্ষক সংবাদ সম্মেলনে এমন মন্তব্য করেন টিআইবির নির্বাহী পরিচালক  ড. ইফতেখারুজ্জামান।

সংবাদ সম্মেলনে খসড়া ব্যক্তিগত উপাত্ত সুরক্ষা আইনের কিছু দুর্বলতা তুলে ধরে তা সংশোধনের আহ্বান জানানো হয়। ব্যক্তিগত তথ্য যেনো সুরক্ষিত হয় সে দাবিও জানানোর পাশাপাশি ডিজিটাল নিরাপত্তা আইনের অপব্যবহার হতে পারে বলে আশঙ্কা জানানো হয়।

ইফতেখারুজ্জামান জানান, জনগনের মৌলিক অধিকার, মত প্রকাশের জন্য সুরক্ষা যেনো আইনের মূল লক্ষ্য হয় তা ঠিক করতে হবে।

উপাত্তের সুস্পষ্ট সংগা থাকা দরকার উল্লেখ করে ডাটা দেশে সংরক্ষণ না করে সেখান থেকে সরে আসা উচিত বলেও জানায় আর্টিকেল নাইনটিন।

সংবাদ সম্মেলনে সাংবিধানিক অধিকার লংঘনের সুযোগ থাকছে এই আইনে উল্লেখ করে বলা হয়, মৌলিক মানবাধিকার সুরক্ষা নিশ্চিত করতে হবে। স্বাধীন কমিশন গঠন করে, জুডিশিয়াল ওভারসাইট ছাড়া তথ্য সরবরাহ করা যাবে না৷

এ সময় ধাপে ধাপে এই আইন বাস্তব করতে হবে বলেও দাবি জানিয়ে বলা হয়, ব্যক্তিগত তথ্যের নিয়ন্ত্রণ সরকারের কাছে থাকলে ঝুঁকি থেকে যাবে।

news24bd.tv/ab