তীব্র তাপদাহে ট্রাফিক পুলিশের মাথায় ‘এসি হেলমেট’

তীব্র তাপদাহে ট্রাফিক পুলিশের মাথায় ‘এসি হেলমেট’

অনলাইন ডেস্ক

ভারতের উত্তরপ্রদেশ লাখনৌতে চলছে তীব্র তাপপ্রবাহ। প্রচণ্ড গরমে লড়াই করার জন্য এক অনন্য পদক্ষেপ নিয়েছে লাখনৌ ট্রাফিক পুলিশ। গরমে মাথা ঠাণ্ডা থাকতে কর্মীদের মাথায় দেয়া হয়ছে ‘এসি হেলমেট’। এক প্রতিবেদনে ভারতীয় সংবাদ মাধ্যম হিন্দুস্তান টাইমস এ তথ্য জানায়।

প্রতিবেদনে বলা হয়, তীব্র গরমে ট্রাফিক পুলিশ কর্মীদের কাজ সহজ করার জন্য নেয়া হয়েছে এমন উদ্যোগ। পুলিশ কর্মকর্তারা জানিয়েছেন, হেলমেটগুলো পরীক্ষামূলকভাবে ব্যবহার করা হচ্ছে।

জানা গেছে, ভাদোদরা ট্রাফিক পুলিশের জন্য এই হেলমেট তৈরি করা হয়। ব্যাটারিচালিত এই হেলমেটগুলো রোদের প্রখর তাপেও স্বস্তি দেবে ট্রাফিক পুলিশদের।

ভারতীয় সংবাদ মাধ্যম জানিয়েছে, গত বছর আহমেদাবাদ ট্রাফিক পুলিশের কর্মীদেরও এই ধরনের হেলমেট দেওয়া হয়েছে। এছাড়াও লখনৌতেও ট্রাফিক পুলিশদের এই হেলমেট দেওয়া শুরু হয়।

হেলমেটটি আইআইএম ভাদোদরার ছাত্রদের দ্বারা ডিজাইন করা হয়েছে এবং এটি ব্যাটারি দ্বারা চালিত। একবার চার্জ দিলে চলবে প্রায় আট ঘণ্টা। হেলমেটে এসি ভেন্ট রয়েছে যাতে মাথায় ঠাণ্ডা বাতাস আসে।

এদিকে অনলাইনে এই হেলমেট পাওয়া গেলেও সাধারণ মানুষের মধ্যে ততটাও প্রচলিত হয়নি। তবে রোদের তাপ থেকে রেহাই পেতে অনলাইনে এই ধরণের হেলমেট যে কেউ-ই কিনতে পারবেন।

news24bd.tv/DHL