তেলবাহী জাহাজ-মার্কিন ড্রোনে হামলা চালালো হুথি

মার্কিন সামরিক বাহিনীর এমকিউ-৯ রিপার প্রজাতির ড্রোন।

তেলবাহী জাহাজ-মার্কিন ড্রোনে হামলা চালালো হুথি

অনলাইন ডেস্ক

লোহিত সাগরে একটি তেলবাহী জাহাজে হামলা চালিয়েছে ইয়মেনের সশস্ত্র গোষ্ঠী হুথি। পাশাপাশি, মার্কিন সামরিক বাহিনীর একটি এমকিউ-৯ রিপার প্রজাতির ড্রোন ভূপাতিত করেছে তারা। শনিবার (২৭ এপ্রিল) এক ভিডিও বার্তায় হুথির সামরিক মুখপাত্র ইয়াহিয়া সারি জানান, নৌবাহিনীর ক্ষেপণাস্ত্রের সাহায্যে ব্রিটিশ তেলবাহী জাহাজ অ্যান্ড্রোমিডা স্টারে হামলা চালিয়েছি আমরা। খবর আল জাজিরার।

তিনটি জাহাজ বিধ্বংসী ক্ষেপণাস্ত্রের সাহায্যে হুথি ব্রিটিশ জাহাজ অ্যান্ড্রোমিডা স্তারে হামলা চালিয়েছে বলে জানিয়েছে মার্কিন সামরিক বাহিনী। জাহাজটিকে সম্প্রতি সিচিলিসের একটি কোম্পানির কাছে বিক্রি করা হয়েছিলো।

এক্সে প্রকাশিত এক পোস্টে মার্কিন সেন্ট্রাল কমান্ড জানায়, জাহাজটির তেমন কোনো ক্ষতি হয়নি এবং জাহাজটির যাত্রা চলমান রয়েছে। হামলায় এলাকাটিতে মোতায়েনকৃত মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোটের কারও কোনো ক্ষয়ক্ষতি হয়নি।

ইয়াহিয়া সারি আরও জানান, আমাদের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ইয়েমেনের উপর দিয়ে যাওয়ার সময় মার্কিন সামরিক বাহিনীর একটি এমকিউ-৯ মডেলের ড্রোনকে ভূপাতিত করেছে।

ড্রোন ভূপাতিত হওয়ার ব্যাপারে মার্কিন সামরিক বাহিনী কিছু না জানালেও দেশটির সংবাদ সংস্থা সিবিএস জানায়, শুক্রবার ৩০ মিলিয়ন ডলার মূল্যের একটি মার্কিন ড্রোন ইয়েমেনে বিধ্বস্ত হয়েছে এবং এ ব্যাপারে তদন্ত চলছে।

গাজায় ইসরায়েলি অভিযান শুরুর পর থেকে এ নিয়ে তিনটি মার্কিন ড্রোন ভূপাতিত করলো হুথি।

অন্য কোনো জাহাজে হামলার কথা হুথি না জানালেও এমভি মাইশা নামের একটি লাইবেরিয়ার জাহাজে ক্ষেপণাস্ত্র হামলার কথা জানিয়েছে মার্কিন সামরিক বাহিনী।

শুক্রবার এডেন উপসাগরে ইসরায়েলের জাহাজ এমএসসি ডারউইনে হামলার কথা জানিয়েছে হুথি। পাশাপাশি, ইসরায়েলের বন্দর নগরী ইলাতে একাধিক ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলার কোথাও জানায় সশস্ত্র গোষ্ঠীটি।

বৃহস্পতিবার মার্কিন জাহাজ মায়ের্স্ক ইয়র্কটাউন ও ইসরায়েলি জাহাজ এমএসসি ভেরাক্রুজে হামলা চালিয়েছে হুথি, যদিও মার্কিন ও ব্রিটিশ নৌবাহিনী হামলা প্রতিহত করেছে।

হুথির প্রধান আবদেল মালিক আল হুথি শুক্রবার জানান, হামলা কমে যাওয়ার মানে এই নয় যে আমরা দূর্বল হয়ে গেছি। সামনে আরও অনেক হামলা চালানো হবে। যুদ্ধের নতুন ক্ষেত্র উন্মচিত হয়েছে, এখন থেকে আমরা ভারত মহাসাগরে চলাচলকারী জাহাজেও হামলা চালাবো।

news24bd.tv/ab

এই রকম আরও টপিক