ইসরায়েলবিরোধী বিক্ষোভ দমনে মারমুখী যুক্তরাষ্ট্রের পুলিশ

যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব মিশিগানে চলছে ফিলিস্তিনপন্থী বিক্ষোভ

ইসরায়েলবিরোধী বিক্ষোভ দমনে মারমুখী যুক্তরাষ্ট্রের পুলিশ

অনলাইন ডেস্ক

'গণহত্যা ইহুদি মূল্যবোধ হতে পারে না' এবং 'ফিলিস্তিন মুক্ত করো' স্লোগান ভিন্ন ভিন্ন পোস্টারে লিখে সমবেত হয়েছে যুক্তরাষ্ট্রের জর্জিয়া অঙ্গরাজ্যের ইমোরি বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা। ক্যাম্পাসে জড়ো হওয়া এসব শিক্ষার্থীরা সাদা কাপড় জড়িয়ে সারি সারি শিশুর মরদেহ প্রতীকী অর্থে প্রদর্শন করে। তার উপর লাল রং দিয়ে প্রতিবাদও করেছে তারা।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) ইসরায়েলি আগ্রাসনে গাজায় নিহত ফিলিস্তিনি শিশুদের প্রতি সমবেদনা এবং শোক জানাতে এই আয়োজন করেন শিক্ষার্থীরা।

বিক্ষোভকারীদের এই বিক্ষোভে শিক্ষার্থীদের উপর রাবার বুলেট ও কাঁদানে গ্যাস ছুড়ে হামলা চালায় পুলিশ। এই সময় ২৮ শিক্ষার্থীকে গ্রেপ্তার করা হয়। এই ঘটনা যে শুধু ইমোরি বিশ্ববিদ্যালয়ের তা নয়।

কয়েক দিন ধরে যুক্তরাষ্ট্রজুড়ে ডজনখানেক বিশ্ববিদ্যালয়ে চলছে ইসরায়েলবিরোধী বিক্ষোভ।

সেখানেও ব্যাপক দমন–পীড়ন ও ধরপাকড় চালিয়েছে পুলিশ। গ্রেপ্তার করা হয়েছে শত শত বিক্ষোভকারীকে। বিক্ষোভ ছড়িয়ে পড়ার শঙ্কায় ইউনিভার্সিটি অব সাউদার্ন ক্যালিফোর্নিয়ায় স্নাতক অনুষ্ঠান পর্যন্ত বাতিল করা হয়েছে। গ্রেপ্তারের ঘটনায় মামলা করা হয়েছে নিউইয়র্কের কলাম্বিয়া ইউনিভার্সিটি কর্তৃপক্ষের বিরুদ্ধে।

গত বছরের ৭ অক্টোবর থেকে গাজায় নির্বিচারে ইসরায়েলি গণহত্যা চালানো হচ্ছে। ছয় মাসেরও বেশি সময় ধরে চলমান এই হামলায় উপত্যকাটিতে এখন পর্যন্ত ৩৪ হাজারেরও বেশি ফিলিস্তিনি প্রাণ হারিয়েছেন। নিহতদের বেশিরভাগ নারী ও শিশু। বিশ্বের বিভিন্ন দেশে এই হামলার প্রতিবাদ জানাতে সাধারণ মানুষ বিক্ষোভ করছে।

news24bd.tv/SC