বিশ্বের প্রভাবশালী ১০০ ব্যক্তির তালিকায় বাংলাদেশের স্থপতি মেরিনা

মেরিনা তাবাসসু

বিশ্বের প্রভাবশালী ১০০ ব্যক্তির তালিকায় বাংলাদেশের স্থপতি মেরিনা

অনলাইন ডেস্ক

বাংলাদেশের  স্থপতি মেরিনা তাবাসসুম বিশ্বের প্রভাবশালী ১০০ ব্যক্তির তালিকায় স্থান পেয়েছেন। মার্কিন সাময়িকী টাইম–এর করা  প্রভাবশালী ১০০ ব্যক্তির  তালিকায় জায়গা হয়েছে তার। ২০২৪ সালের এই তালিকা বুধবার প্রকাশ করেছে টাইম। এ তালিকায় স্থপতি মেরিনা তাবাসসুম উদ্ভাবক শ্রেণিতে স্থান পেয়েছেন।

তাঁর সঙ্গে তালিকায় থাকা প্রভাবশালী ব্যক্তিদের মধ্যে রয়েছেন- রাশিয়ার ইউলিয়া নাভালনায়া, শান্তিতে নোবেলজয়ী ইরানের মানবাধিকার কর্মী নার্গিস মোহাম্মদী, পোল্যান্ডের প্রধানমন্ত্রী ডোনাল্ড টাস্কসহ পরিচিত অনেক মুখ। ভারতের চলচ্চিত্র অভিনেত্রী আলিয়া ভাট শিল্পীশ্রেণিতে এই তালিকায় স্থান পেয়েছেন।  

জলবায়ু পরিবর্তনের কারণে সবচেয়ে বেশি ঝুঁকিতে থাকা দেশগুলোর একটি বাংলাদেশ। টাইম লিখেছে, জলবায়ু পরিবর্তনের বড় ঝুঁকিতে থাকা বাংলাদেশে মেরিনা তাবাসসুম এমন এক ঘরানার বাড়ি তৈরি করেছেন, যার নির্মাণ ব্যয় যেমন কম, তেমনি এই বাড়ি সহজে স্থানান্তরও করা যায়।

জলবায়ু পরিবর্তনের কারণে বেশি ঝুঁকিতে থাকা দেশগুলোর একটি বাংলাদেশ। বড় ঝুঁকিতে থাকা দেশে মেরিনা তাবাসসুম এমন এক ঘরানার বাড়ি তৈরি করেছেন, যার নির্মাণ ব্যয় কম, সহজে স্থানান্তরও করা যায়।

ঢাকার দক্ষিণখানে বায়তুর রউফ নামের একটি শৈল্পিক নকশার মসজিদের স্থপতি হিসেবে ২০১৮ সালে জামিল প্রাইজ পান তিনি।  

এর আগে একই নকশার জন্য ২০১৬ সালে পান সম্মানজনক আগা খান পুরস্কার। সুলতানি আমলের স্থাপত্যের আদলে নকশা করা এ মসজিদ ২০১২ সালে ঢাকায় নির্মিত হয়।

news24bd.tv/কেআই