পিরোজপুর চলছে ‘ইলিশ উৎসব’ 

ইলিশের পসরা নিয়ে দোকানিরা।

পিরোজপুর চলছে ‘ইলিশ উৎসব’ 

পিরোজপুর প্রতিনিধি

পিরোজপুর মাছের বাজারে ঢু মারলেই চোখে পড়ছে ইলিশ, যেন ‘ইলিশ উৎসব’ শুরু হয়েছে। গত কয়েক দিন ধরেই দক্ষিণাঞ্চলের নদী ও সাগরে জেলেদের জালে ঝাঁকে ঝাঁকে ধরা পড়ছে জাতীয় মাছ ইলিশ। যার প্রভাব জেলার কয়েকটি বাজারে। দামও বছরের অন্য যে কোনো সময়ের তুলনায় কম।

৯শ’ থেকে ১কেজি ওজনের ইলিশ ব্রিক্রি হচ্ছে মাত্র ৮-৯শ’ টাকায়। আর তাই রসনাবিলাসীদের দৃষ্টি এখন ইলিশের দিকে। ছোট, বড় ও মাঝারি সাইজের ইলিশ পাওয়া যাচ্ছে। গত কয়েকদিন ধরেই পিরোজপুর সদরের মাছের বাজারে ইলিশের আধিপত্য দেখা গেছে।
দাম অন্য সময়ের থেকে অনেক কম হওয়ায় খুশি ক্রেতা-ব্রিক্রেতারা। বেচা-কেনাও বাড়েছে অনেক। সবাই প্রায় কিনে নিচ্ছে ১-৩, ৪কেজি করে।

মাছ কিনতে আসা শফিকুল ইসলাম জানান, এক হাজার টাকার বেশি দামে বিক্রি হওয়া ইলিশের দাম নেমে এসেছে ৬০০-৮০০ টাকার মধ্যে। এ বাজারে কিছুদিন আগেও ৫০০ গ্রাম ওজনের ইলিশ বিক্রি করেছি ৯০০ টাকায়; সেটি এখন বিক্রি হচ্ছে ৪০০ টাকার মধ্যে।

আরেক ক্রেতা শিফালী আক্রার বলেন, আয় ও সাধ্যের মধ্যে সমন্বয় করে কিচ্ছি জাতীয় মাছ ইলিশ।

ইলিশ ব্রিক্রিতা সুমন হাওলাদার জানান, সাগরে ও স্থানীয় কঁচা নদীসহ বিভিন্ন নদীতে এখন ইলিশ ধরা পড়ছে অনেক। তাই দামও কম হওয়ায় ব্রিক্রি হচ্ছে প্রচুর ইলিশ। দাম কমার কারণে খেটে খাওয়া সাধারণ মানুষও ভিড় করছে দোকানে।  

পিরোজপুর এই বাজারের অধিকাংশ দোকানেই দেখা গেছে দামের মধ্যে পার্থক্য সর্বোচ্চ দু-একশ টাকা মাত্র। এ ছাড়া দেশের বিভিন্ন অঞ্চলে বন্যার প্রভাবে অন্যান্য মাছের আমদানিও বেড়েছে।

এদিকে পিরোজপুর সদর উপজেলার সিনিয়ার মৎস অফিসার দেবাশীষ বাছার জানিয়েছেন, আগামী ৮ অক্টোবর থেকে ২৮ অক্টোবর নদী বা সাগরে মাছ ধরার অবরত থাকবে। তাই জেলেরা এখন বেশি বেশি মাছ শিকার করছে। যার কারণে পিরোজপুর বাজার গুলোতে ইলিশ বেশি এবং দামও কম।

(নিউজ টোয়েন্টিফোর/ইমন/তৌহিদ)

সম্পর্কিত খবর