এই শীতে ভ্রমণে যাচ্ছেন? প্রস্তুতি নেবেন যেভাবে

প্রতীকী ছবি

এই শীতে ভ্রমণে যাচ্ছেন? প্রস্তুতি নেবেন যেভাবে

অনলাইন ডেস্ক

চলছে শীতকাল। শীতের মৌসুমে অনেকেই ঘুরতে যেতে পছন্দ করেন। তবে অনেকেই হয়তো যানেন না ঘুরতে যাওয়ার সময় কী কী জিনিসপত্র রাখতে হবে। চলুন জেনে নেওয়া যাক শীতকালে ভ্রমণের সময় যেসব প্রস্তুতি থাকা দরকার-

* শীতের পর্যাপ্ত কাপড় সঙ্গে নিয়ে নিন।

পরিবারসহ গেলে শিশুদের জন্য বাড়তি পোশাক নিতে হবে। কানটুপি, মাফলারসহ ভারি কাপড় নিয়ে যাওয়ার চেষ্টা করুন।

* এ সময় প্রসাধনীর দিকেও লক্ষ্য রাখুন। কারণ শীতে ত্বক শুষ্ক হয়ে ওঠে।

এজন্য ভ্রমণে যাওয়ার সময় সঙ্গে ময়েশ্চারাইজার, লোশন, গ্লিসারিন, লিপবাম সঙ্গে রাখুন।

* পাহাড়ি এলাকায় ঘুরতে গেলে অবশ্যই জুতা-মোজা সঙ্গে নিন।

* ভ্রমণের ক্ষেত্রে দূরপাল্লার বাস বা ট্রেনে যাওয়ার সময় জানালা বন্ধ করে রাখুন। কারণ বাতাসে দ্রুত ঠান্ডা লেগে যেতে পারে। রাতে বা ভোরে ভ্রমণ না করাই ভালো। এ সময় আবহাওয়া সবচেয়ে বেশি ঠান্ডা থাকে।

* শীতের সময়ে ঠান্ডা-কাশি-জ্বর হওয়াটা খুবই স্বাভাবিক। এজন্য সঙ্গে কিছু ওষুধ রাখুন। বিপদে কাজে লাগবে। সঙ্গে শিশু থাকলে তার জন্যও ওষুধ রাখুন।

* অনেকেরই শীতে ঠান্ডায় অ্যালার্জি ও সাইনাসের সমস্যা বেড়ে যায়। যদি এমন কোনো সমস্যা থাকে, তাহলে অবশ্যই ওষুধ কিংবা নেস্যাল স্প্রে সঙ্গে নিয়ে নিন।

* যেখানেই ভ্রমণে যান না কেন, অবশ্যই খাবারের প্রতি সঠিক নজর রাখবেন। কিছু খাবার রয়েছে যেগুলো খেলে শীতের সময় শরীর গরম থাকে। এমন খাবার খেতে হবে। সঙ্গে ফল খাবেন বেশি করে। বিশেষ করে ভিটামিন-সি জাতীয় ফল।

* যে হোটেলে উঠবেন, সেখানকার রুম কেমন তা জেনে বুকিং দিন। রুম পরিষ্কার আছে কি-না হোটেলে উঠেই দেখে নিন। কম্বল বা লেপ পরিষ্কার কি না সেটাও লক্ষ্য রাখুন। হিটার আছে এমন রুম বুক করতে পারেন।

news24bd.tv/রিমু
 

এই রকম আরও টপিক