শীতে নিয়মিত গোসল করছেন না? সংক্রমণ থেকে বাঁচতে যা করবেন

ফাইল ছবি

শীতে নিয়মিত গোসল করছেন না? সংক্রমণ থেকে বাঁচতে যা করবেন

অনলাইন ডেস্ক

এখন শীতের মৌসুম। গরমে অনেকেই আছেন এমন যে দৈনিক এক-দুই বার গোসল করেন। কিন্তু শীতের মৌসুমে নিয়মিত গোসল করেন না। এতে হতে পারে বিপদ।

নিয়মিত পরিষ্কার না থাকলে সংক্রমণ ছড়ানোর আশঙ্কা বেশি থাকে। ত্বকে সংক্রমণের পাশাপাশি চুল, নখে ফাঙ্গাস বা ছত্রাকের সংক্রমণ হতে দেখা যায়। খুব চেনা কিছু ছত্রাক যেমন দাদ, হাজা, ছুলি, মুখের ভিতর থ্রাশ, বাচ্চার কোটেড টাং বা জিভে সাদা সাদা ছত্রাক দেখা দিতে পারে। এসব সমস্যা নিয়ন্ত্রণে রাখতে নিম্নের ৬ টোটকা মেনে চলুন।

১। শীত আসলে অনেকেই আলস্যের কারণে অপরিচ্ছন্ন থাকেন। নিয়মিত গোসল করতে চান না। এতে বাড়ে বিপদ। সংক্রমণ ছড়ানোর আশঙ্কা বেশি। কাজেই বাহুমূল, ঘাড়, স্তনের নীচের দিক, প্রাইভেটপার্ট ও কুঁচকির এলাকা যতটা সম্ভব পরিষ্কার রাখুন।

২। গোসল বা ব্যায়াম করার পর একটি পরিষ্কার তোয়ালে দিয়ে ভালভাবে শুকিয়ে নিতে হবে শরীর। পায়ের আঙুলের দাদ-হাজা যদি থাকে তা তোয়ালের মাধ্যমে ছড়িয়ে পড়তে পারে, তাই একই তোয়ালে দিয়ে পা ও শরীর না মোছাই ভালো। শীতে অনেকেই পিকনিক করতে যান। পিকনিক থেকে ফিরে পরিষ্কার করে গা-হাত পা ধুয়ে নিন।

৩। শীতে অনেকের শীতের পোশাক কম ধোয়া হয় । অনেক সময়ে দেখা যায়, গরম পোশাকের ভিতরে যে জামাটি পরেছেন, সেটি তেমন ময়লা হয়নি। তাই দিনের পর দিন সেটা পরতে থাকেন। এতে ছত্রাক সংক্রমণের আশঙ্কা বেড়ে যায়। পরিচ্ছন্ন পোশাক পরতে হবে নিয়ম করে। বিশেষত, অন্তর্বাস নিয়মিত ধুতে হবে।  

৪। বেড়াতে গেলে হোটেলে বিছানা বা গোসলখানা আপাতভাবে পরিষ্কার দেখালেও সতর্ক থাকুন। বাড়ি থেকে পরিষ্কার তোয়ালে ও চাদর নিয়ে যেতে পারেন। গোসলের সময়ে ডেটল বা স্যাভলনের মতো জীবাণুনাশক তরল পানিতে মিশিয়ে নিতে পারেন।

৫। আঁটসাঁট পোশাক এড়িয়ে চলুন। শীতে ঠান্ডা আটকানো মানে এই নয় যে, পোশাক একেবারে ত্বকের সঙ্গে লেগে থাকতে হবে। অতিরিক্ত আঁটসাঁট পোশাক পরলে, পোশাকের সঙ্গে ত্বকের ঘর্ষণ বেশি হয়। এর ফলে যে ক্ষত তৈরি হয়, তাতে বাড়ে সংক্রমণের ঝুঁকি।

৬। হাত ও পায়ের আঙুলের নখ নিয়মিত কাটুন। লম্বা নখের ভিতরে বিভিন্ন ধরনের জীবাণু বাসা বাঁধে। চুলকানি হলে নখ দিয়ে চুলকালে বেড়ে যায় ক্ষত, ছড়িয়ে পড়তে পারে সংক্রমণ। শীতে বুট জুতো ও মোজা পরার প্রবণতা বেড়ে যায়। এই মোজা ও জুতোর মাধ্যমেও ছত্রাক ছড়িয়ে পড়া সম্ভব। তাই জুতো ও মোজা নিয়ম করে পরিষ্কার করুন।

news24bd.tv/রিমু 

এই রকম আরও টপিক