খুলনায় আবু নাসের হাসপাতালের আউটসোর্সিং কর্মচারীরা আন্দোলনে 

খুলনায় আবু নাসের হাসপাতালের আউটসোর্সিং কর্মচারীরা আন্দোলনে 

খুলনা প্রতিনিধি

সরকারি নীতিমালা অনুযায়ী বেতন-বোনাস ও ঠিকাদারী প্রতিষ্ঠানের বিরুদ্ধে আন্দোলন শুরু করেছে খুলনার আবু নাসের বিশেষায়িত হাসপাতালের আউট সোর্সিং কর্মচারীরা। ২০০৮ সাল থেকে হাসপাতালের ১২৫জন কর্মচারীর বেতন-বোনাসের পুরো টাকা না দিয়ে পাঁচ কোটি টাকা নিজেদের পকেটস্থ করেছে প্রতিষ্ঠানটি।

শনিবার দুপুরে ঠিকাদারী প্রতিষ্ঠান টিফোরএস ইন্টারন্যাশনাল প্রাইভেট লিমিটেডের এসব অনিয়মের প্রতিবাদ জানিয়ে সংবাদ সম্মেলন করে খুলনা উন্নয়ন ফোরাম ও আউট সোর্সিং কর্মচারী কল্যাণ সংস্থা। তবে সংবাদ সম্মেলন শেষে হাসপাতালে কয়েকজন কর্মচারীকে পিটিয়ে জখম করে দুর্বৃত্তরা।

এ নিয়ে তীব্র ক্ষোভ বিরাজ করছে।

আউট সোর্সিং কর্মচারী কল্যাণ সংস্থার সভাপতি আপেল মাহমুদ জানান, বেতল স্কেল নীতিমালা অনুযায়ী তাদের বেতন ১৬ হাজার ১১৫ টাকা হলেও তাদেরকে প্রতিমাসে সাড়ে ৩ থেকে ৪ হাজার টাকা দেওয়া হচ্ছে। এতে পরিবার-পরিজন নিয়ে তারা মানবেতর জীবনযাপন করছেন। বেতনের ন্যায্য দাবি করলে চাকরী থেকে বের করে দেওয়ার হুমকি দেওয়া হয়।

খুলনা উন্নয়ন ফোরামের চেয়ারম্যান শরীফ শফিকুল হামিদ চন্দন বলেন, নিয়োগের সময় ভবিষ্যতে এসব কর্মচারীদের চাকরী স্থায়ীকরণের কথা বলা হলেও দীর্ঘদিনেও তা করা হয়নি।

তিনি বলেন, কর্মচারীদের পূর্নাঙ্গ বেতন-বোনাসের পাশাপাশি আত্মসাৎ করা ৫ কোটি টাকা ফেরতের দাবি জানানো হয়েছে। কর্মচারীদের প্রাপ্য টাকা ফেরৎ না দিলে ওই ঠিকাদারী প্রতিষ্ঠানের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

এদিকে গতকাল দুপুরে খুলনা প্রেস ক্লাবে সংবাদ সম্মেলন শেষে হাসপাতালে ফিরলে আউটসোর্সিং কর্মচারীদের পিটিয়ে জখম করে সন্ত্রাসীরা। এসময় বেতন-বোনাসের দাবিতে প্রতিবাদকারী কর্মচারীদের হাসপাতাল থেকে বের করে দেওয়া হয়।

হাসপাতালের পরিচালক ডা. বিধান চন্দ্র গোস্বামী জানান, আউটসোর্সিং কর্মচারীরা এ ব্যাপারে লিখিত অভিযোগ দিয়েছিল। বিষয়টি নিয়ে ঠিকাদারী প্রতিষ্ঠানকে বিধিমোতাবেক ব্যবস্থা নিতে বলা হয়েছে।

তিনি বলেন, এসব কর্মচারী ঠিকাদারের মাধ্যমে নিয়োগপ্রাপ্ত। আর তাদের বেতন-বোনাস ঠিকাদারের মাধ্যমে দেওয়া হয়।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর