বঙ্গবন্ধুকে রিলিফের কাপড় আর ৫৭০ সাবানে সমাহিত করা হয়

বঙ্গবন্ধুকে রিলিফের কাপড় আর ৫৭০ সাবানে সমাহিত করা হয়

Other

সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে, ৫৭০ সাবানে গোসল করিয়ে রিলিফের কাপড়ের কাফন দিয়ে সমাহিত করা হয়।

১৯৭৫ সালের ১৬ আগস্ট টুঙ্গিপাড়ায় তাকে দাফন করা হয়। জানাজায় গ্রামবাসী অংশগ্রহণ করতে চাইলেও দেওয়া হয়নি। দাফন অনুষ্ঠানে টুঙ্গিপাড়া, পাটগাতী ও পাঁচকাহনিয়া গ্রামের ৩০ থেকে ৩৫ জন অংশ নেন।

সেনা ও পুলিশ হেফাজতে তড়িঘড়ি করে দাফন সম্পন্ন করা হয়। সেদিন যারা জাতির মহান সন্তানকে দাফন করেছিলেন, তাদের মধ্যে হাতে গোনা কয়েক জন মাত্র বেঁচে আছেন।  

গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায়, বাবা-মা'র কবরের পাশে শুয়ে আছেন, তাদের খোকা, বাঙালি জাতির মহানায়ক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। আজকের এই বিশাল সমাধি সৌধ, দোয়া-দরুদ, ফুলেল শ্রদ্ধা আর ১৯৭৫ সালের ১৬ আগস্টের বিকেলের মধ্যে বিস্তর ফারাক।

বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার পর, তার লাশ নিয়ে যাওয়া হয়, টুঙ্গিপাড়ায়। পরিকল্পনা ছিলো, লোকচক্ষুর অন্তরালে তাকে দাফন করা। কেমন ছিলো, সেদিনের সেই বিকেল? 

আরও পড়ুন


আফগানিস্তানের গুরুত্বপূর্ণ শহর মাজার শরিফ দখলে নিয়েছে তালেবান

মমেকের করোনা ইউনিটে আরও ২৫ জনের মৃত্যু

৭৫তম স্বাধীনতা দিবসে দেশপ্রেমের গান উৎসর্গ করলেন মমতা

১৫ আগস্ট: বাঙালির ইতিহাসে কলঙ্কময় দিন

যে মানুষটি বাঙালি জাতির মুক্তির জন্য নিজের শেষ রক্ত বিন্দুটি পর্যন্ত উৎসর্গ করেছিলেন, তার দাফন হয়েছিলো রিলিফের কাপড় আর ৫৭০ সাবানে? সেদিনের কথা মনে করে, আজো উদাস হয়ে যান, শেখ কেরাতম আলী।

৪৬ বছর পেরিয়েছে কিন্তু আজও কান্না থামে নি, বঙ্গবন্ধুর দাফনে অংশে গুটিকতক মানুষের।

ঘাতকরা চেয়েছিলো, ৫৬ হাজার বর্গমাইলের বাংলাদেশ থেকে বঙ্গবন্ধুর নাম মুছে দিতে। কিন্তু তারা জানতো না, বাঙালি জাতির জনকের নাম বাঙালির মন থেকে বাদ দেয়া সম্ভব নয়। তাই আজও বাঙালির সব প্রেরণার নাম বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।   

news24bd.tv রিমু 

 

এই রকম আরও টপিক