৩০ কোটি টাকার মেয়াদোত্তীর্ণ ওষুধ ধ্বংস

হাবিবুল ইসলাম হাবিব

হাইকোর্টের নির্দেশনা অনুযায়ী সারাদেশে অভিযান চালিয়ে ৩০ কোটি টাকার মেয়াদোত্তীর্ণ ওষুধ ধ্বংস করেছেন ভ্রাম্যমাণ আদালত।  

এ সংক্রান্ত প্রতিবেদন হাইকোর্টের কাছে জমা দিয়েছে ওষুধ প্রশাসন অধিদফতর। এসময় আগামী ৩ মাসের মধ্যে বাজার থেকে সব অবৈধ ও মেয়াদ উত্তীর্ণ ওষুধ জব্দ করে তা প্রতিবেদন আকারে দাখিলেরও নির্দেশও দেন হাইকোর্ট।

ওষুধ মানব দেহের রোগ নিরাময়ে সবচেয়ে অন্যতম মাধ্যম।

কিন্তু সেখানেও ভেজাল। এমন তথ্যের ভিত্তিতে হাইকোর্টের নির্দেশে এই অপরাধকারীদের বিরুদ্ধে ব্যাবস্থা নেয়ার কথা বলা হলেও এখনো বন্ধ হয়নি এই ভয়ঙ্কর অপরাধ।  

সোমবার হাইকোর্টে এমনি এক প্রতিবেদন দেয় ওষুধ প্রশাসন। এতে জানানো হয়  চলতি বছরের জানুয়ারি থেকে নভেম্বর পর্যন্ত ৩০ কোটি ১৪ লাখ ২২ হাজার ১৮৬ কোটি টাকার মেয়াদোত্তীর্ণ ওষুধ প্রত্যাহার করে ধ্বংস করা হয়েছে।

 


আরও পড়ুন:

বিএনপির ভাইস চেয়ারম্যান শওকত মাহমুদকে শোকজ

এবার শোকজ পেলেন হাফিজউদ্দিন

শওকত মাহমুদ কর্মীদের মাঝে বিভ্রান্তি সৃষ্টি করছেন: রিজভী


এছাড়া জানুয়ারি থেকে অক্টোবর পর্যন্ত মেয়াদোত্তীর্ণ, নকল, অনিবন্ধিত ও ভেজাল ওষুধ সংরক্ষণের দায়ে মোবাইল কোর্টের মাধ্যমে ৭ কোটি ২৬ লাখ ১০ হাজার ২০৩ টাকা জরিমানা আদায় করা হয়েছে। মোবাইল কোর্টে মামলা হয়েছে এক হাজার ৪৩৭টি।

এতোকিছুর পরও ভেজাল ওষুধ বাজারে থাকায় হাইকোর্ট বিস্ময় প্রকাশ করে ওষুধের তা রোধে এবার সময় বেঁধে দিলেন হাইকোর্ট। একই সাথে ওষুধের মোড়কে স্পষ্টভাবে মেয়াদ উত্তীর্ণের তারিখ লেখার পরামর্শ দিয়েছেন আদালত। ওষুধের মোড়কে স্পষ্টভাবে মেয়াদ উত্তীর্ণের তারিখ লেখার পরামর্শও দিয়েছেন আদালত।

news24bd.tv নাজিম