ঢাকায় হঠাৎ শীতের দাপট

ফাইল ছবি

ঢাকায় হঠাৎ শীতের দাপট

নিজস্ব প্রতিবেদক

রাজধানী ঢাকাতেও প্রকৃতির নিয়মে হঠাৎ শীতের দাপট দেখা যাচ্ছে । হালকা কুয়াশার সঙ্গে বইছে হিমেল হাওয়া। দুপুর গড়িয়ে আসার পরও হালকা কুয়াশায় ঢেকে থাকে সূর্য। আজ বুধবার ভোরের দিকে তাপমাত্রা কম থাকায় হঠাৎ করে রাজধানীতে শীতের দাপট দেখা গেছে।

ভোর থেকে ছিল কুয়াশার সঙ্গে বইছে ঠান্ডা বাতাস। ফলে অনেকেই আজ শীতের পোশাক ছাড়া বাসা থেকে বের হয়ে দুর্ভোগে পড়েছে।

আবহাওয়া অফিস  জানান, কোনও অঞ্চলের সর্বনিম্ন তাপমাত্রা যদি ৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকে তাহলে তাকে মৃদু শৈত্যপ্রবাহ বলা হয়, এরপর ৬ থেকে ৮ ডিগ্রি হলে মাঝারি এবং যদি তাপমাত্রা ৬ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে যায় তাকে তীব্র শৈত্যপ্রবাহ বলা হয়।  

গতকাল মঙ্গলবার (১৭ ডিসেম্বর) দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল তেতুলিয়ায় ১২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।

ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৭ দশমিক ৬, ময়মনসিংহে ১৪ দশমিক ৬, চট্টগ্রামে ১৭ দশমিক ৩, সিলেটে ১৫ দশমিক ৪, রাজশাহীতে ১৪ দশমিক ৩, রংপুরে ১৩, খুলনায় ১৭ দশমিক ৪ এবং বরিশালে ১৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

শীতে সবচেয়ে বেশি দুর্ভোগে পড়েছে নিম্নবিত্ত ও স্বল্পআয়ের মানুষ। শ্রমিক ও দিনমজুররা কাজে বের হতে পারছেন না। শীতবস্ত্রের অভাবে গ্রামাঞ্চলে তো বটেই, শহরাঞ্চলের দরিদ্র ছিন্নমূল লোকজন খড়খুটো জ্বালিয়ে শীত নিবারণের চেষ্টা করছে।

এদিকে লেপ-তোষক-গদি তৈরির দোকানগুলোর এখন পুরো মৌসুম। কারিগররা ব্যস্ত হয়ে পড়েছেন লেপ তৈরি, সরবরাহ ও বিক্রি নিয়ে। শীতকষ্ট লাঘবে সামর্থ্য অনুযায়ী নিম্ন আয়ের মানুষ ছুটছে গরম কাপড়ের দোকানগুলোয়।  

আবহাওয়াবিদ হাফিজুর রহমান জানান, ‘শীতের এই সময়ে তাপমাত্রা কমে যেতে শুরু করে। এরইমধ্যে কমতে শুরুও করেছে। তাপমাত্রা আরও কমে যেতে পারে। ’

তিনি বলেন, ‘তাপমাত্রা কমে গিয়ে দেশের সব অঞ্চলে নয়, বিশেষ করে উত্তরাঞ্চলে শৈত্যপ্রবাহ দুই একদিনের মধ্যেই শুরু হতে পারে। সেই সঙ্গে দেশের পশ্চিমাঞ্চলেও কিছুটা শৈত্যপ্রবাহ হতে পারে। এছাড়া অন্য এলাকার তাপমাত্রা কমবে। ’

 

নিউজ টোয়েন্টিফোর/কামরুল

এই রকম আরও টপিক