সাকিবের সামনে তিনটি মাইলফলক 

ছবি সংগৃহীত

সাকিবের সামনে তিনটি মাইলফলক 

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

আজ বাংলাদেশ নামবে দ্বাদশ বিশ্বকাপের প্রথম ম্যাচ খেলতে। প্রথম ম্যাচেও সাকিবকে হাতছানি দিচ্ছে ৩টি রেকর্ড। রেকর্ডের যার অভাব নাই তিনি দেশের সেরা তো বটে, ওয়ানডেতেও এক নম্বর অল-রাউন্ডার। বাংলাদেশ দলের অনেক কিছু যে তার উপর নির্ভর করে সেটা তিনি প্রমাণ করেছেন অনেকবার।

দলের জন্য নিজেকে উজাড় করে দেয়া সাকিবের নিজের পকেটও রেকর্ডে রেকর্ডে ভারি হচ্ছে দিন দিন। আজ দক্ষিণ আফ্রিকার বিপক্ষেও তেমনটাই।

প্রথমত সাকিব যদি আজ একটি উইকেট পান তাহলে ওয়ানডে ক্রিকেটে ৫ হাজার রানের সঙ্গে যোগ হবে ২৫০ উইকেট। সাকিবের উপর আছেন এমন মাত্র ৪ জন ক্রিকেটার।

 যারা এরিমধ্যে নাম লিখিয়েছেন সাবেকের তালিকায়, পাকিস্তানের আব্দুল রাজ্জাক (২৫৮ ম্যাচ), দক্ষিণ আফ্রিকার জ্যাক ক্যালিস (২৯৬ ম্যাচ), পাকিস্তানের শহীদ আফ্রিদি (২৭৩ ম্যাচ) আর শ্রীলঙ্কার সনাথ জয়সুরিয়া (৩০৪ ম্যাচ)।

আজ একটা উইকেট পেলেই সাকিব ছাড়িয়ে যাবেন উপরের চার জনকে। কেন না, সাকিবের ৫ হাজার রানের সঙ্গে ২৫০ উইকেট নিতে ম্যাচ খেলতে হচ্ছে ১৯৭টি। বাকিরা ২০০ ম্যাচের আগে ছুতে পারেননি এই মাইলফলক।

বাকি যে দুটি রেকর্ড হবে তার একটি অল-রাউন্ডার হিসেবে ১ নম্বর অল-রাউন্ডার হিসেবে টানা তিনটি বিশ্বকাপ খেলা। ২০১১ সালে ঘরের মাঠে ও ২০১৫ সালে অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড বিশ্বকাপেও সাকিব ওয়ানডে র‍্যাংকিংয়ে এক নম্বরে থেকেই খেলেছিলেন।

তিন নম্বর রেকর্ডে আছে ১১ হাজারীর ক্লাবে নাম লেখানো। এর আগে বাংলাদেশের হয়ে তিন সংস্করণ মিলে তামিম ইকবাল ছুঁয়েছেন ১১ হাজার রানের মাইলফলক। আজ সাকিব যদি ৫ রান করেন তাহলে সাকিবও ছুয়ে ফেলবেন তিন সংস্করণ মিলে ১১ হাজার রানের মাইলফলক।


(নিউজ টোয়েন্টিফোর/কামরুল)

সম্পর্কিত খবর