আশুলিয়ায় শ্রমিক বিক্ষোভ, বন্ধ ৫২ কারখানা

সংগৃহীত ছবি

আশুলিয়ায় শ্রমিক বিক্ষোভ, বন্ধ ৫২ কারখানা

অনলাইন ডেস্ক

ফের শ্রমিক অসন্তোষের কারণে আশুলিয়ায় ৫২টি তৈরি পোশাক কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে। কারখানাগুলোর নিরাপত্তায় সেনাবাহিনী, বিজিবি, র‍্যাব ও শিল্প পুলিশ সদস্য মোতায়েন রয়েছে। সোমবার (২৩ সেপ্টেম্বর) সকালে আশুলিয়ার শিল্প পুলিশ-১ এর পুলিশ সুপার সারোয়ার আলম কারখানা বন্ধের বিষয়টি নিশ্চিত করেন।

সকালে আশুলিয়ার বাইপাইল আব্দুল্লাহপুর সড়কের নরসিংহপুর এলাকায় এক ঘন্টা সড়ক অবরোধ করে রেখেছিলেন শ্রমিকরা।

তবে ওই এলাকার শারমিন নামে একটি বড় পোশাক কারখানায় কাজে যোগ দিয়েছেন শ্রমিকরা। পাশাপাশি নিশ্চিন্তপুরের প্রায় সবকটি পোশাক কারখানায় শ্রমিকদের কাজে যোগ দিতে দেখা যায়। তবে ৫২টি পোশাক কারখানা এখনও বন্ধ রয়েছে।

শ্রমিক নেতা অরবিন্দু বলেন, বাংলাদেশ রপ্তানিকারক ও প্রস্তুতকারক সমিতির (বিজিএমইএ) সিদ্ধান্তের পরও কয়েকটি পোশাক কারখানা মালিক পক্ষ বন্ধ রেখেছে।

তবে অধিকাংশ কারখানা চালু রয়েছে। সকালে শ্রমিকরা কাজে যোগ দিয়েছে। শ্রমিকদের নামে মামলা দিয়ে কারখানা কর্তৃপক্ষের ১৩ (১) ধারায় কারখানা বন্ধ রাখা যৌক্তিক নয়। এক্ষেত্রে মালিক পক্ষকে শ্রমিকদের প্রতি আরও আন্তরিক হতে হবে বলে জানান তিনি।

শিল্প পুলিশ-১ এর পুলিশ সুপার সারোয়ার আলম বলেন, সকালে শ্রমিকরা কাজে ফিরে আসায় পরিস্থিতি অনেকাংশেই উন্নতির দিকে। তবে আজও আশুলিয়ায় ৪৩টি তৈরি পোশাক কারখানা ১৩ (১) ধারা অনুযায়ী অনির্দিষ্টকালের জন্য বন্ধ রয়েছে। এছাড়া যে কোনো ধরনের অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে পুলিশের পাশাপাশি সেনাবাহিনী মোতায়েন রয়েছে।

news24bd.tv/JP