বাংলাদেশের পাশে আছে যুক্তরাষ্ট্র

প্রধান উপদেষ্টার সঙ্গে বৈঠকে মার্কিন প্রতিনিধিদল। সংগৃহীত ছবি

প্রধান উপদেষ্টার সঙ্গে মার্কিন প্রতিনিধিদলের বৈঠক

বাংলাদেশের পাশে আছে যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক

বাংলাদেশের ন্যায্য ও অন্তর্ভুক্তিমূলক ভবিষ্যত তৈরিতে সহযোগিতা করবে যুক্তরাষ্ট্র। প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে দেখা করে এ প্রতিশ্রুতি দিয়েছে সফররত মার্কিন প্রতিনিধি দল। সফররত মার্কিন প্রতিনিধিদের বৈঠকের পর দেশটির দূতাবাসের ফেসবুক পেজে এক পোস্টে এ বার্তা দেওয়া হয়।

ওই পোস্টে বলা হয়, প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে সাক্ষাতকালে বাংলাদেশের মানুষের কল্যাণে অন্তর্ভুক্তিমূলক অর্থনৈতিক প্রবৃদ্ধি, প্রতিষ্ঠান গঠন ও উন্নয়ন সহযোগিতার বিষয়ে নিশ্চিত করেছেন আমাদের প্রতিনিধিদল।

যেহেতু বাংলাদেশ আরও ন্যায্য ও অন্তর্ভুক্তিমূলক ভবিষ্যতের দিকে এগিয়ে যেতে চাইছে, যুক্তরাষ্ট্র সেই প্রচেষ্টায় সহায়তা করতে প্রস্তুত।

আরও পড়ুন: প্রধান উপদেষ্টার সঙ্গে বৈঠকে মার্কিন প্রতিনিধিদল

ডেপুটি আন্ডার সেক্রেটারি ব্রেন্ট নেইম্যানের নেতৃত্বে দলটি রোববার (১৫ সেপ্টেম্বর) সকালে পররাষ্ট্র ও অর্থ উপদেষ্টার সঙ্গে সৌজন্য সাক্ষাত করে। পরে দুইশো মিলিয়ন ডলারের অনুদান চুক্তি সই হয়। পররাষ্ট্র সচিবের নেতৃত্বে দ্বিপাক্ষিক বৈঠকেও উঠে আসে দুই দেশের সম্পর্ক নতুন মাত্রায় এগিয়ে নেয়ার বিষয়।

অন্তর্বর্তী সরকার দায়িত্ব নেয়ার পর এটিই প্রথম কোনো উচ্চ পর্যায়ের মার্কিন প্রতিনিধি দলের সফর। যার নেতৃত্ব দিচ্ছেন যুক্তরাষ্ট্রের রাজস্ব দপ্তরের ডেপুটি আন্ডার সেক্রেটারি ব্রেন্ট নেইম্যান। আছেন পররাষ্ট্র দপ্তরের অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ডোনাল্ড লু।

আরও পড়ুন: ইউএসএআইডির সঙ্গে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের ২০০ মিলিয়ন ডলারের চুক্তি

সকাল সাড়ে নয়টায় রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্র উপদেষ্টার সঙ্গে দেখা করে প্রতিনিধি দলটি। দেখা করেন অর্থ উপদেষ্টার সঙ্গেও। এতে অর্থনৈতিক সহযোগিতা, মানবাধিকার, প্রাতিষ্ঠানিক সক্ষমতা বাড়ানো, জলবায়ু ঝুঁকি মোকাবেলার বিষয়ে আলোচনা হয়।

আরও পড়ুন: অর্থ উপদেষ্টার সঙ্গে যুক্তরাষ্ট্রের প্রতিনিধি দলের সৌজন্যে সাক্ষাৎ

পরে ডেভেলপমেন্ট অবজেক্টিভ গ্র্যান্ট এগ্রিমেন্টের আওতায় ইউএসএআইডির সঙ্গে দুইশ মিলিয়ন ডলারের সহযোগিতা চুক্তি সই করে অর্থনৈতিক সম্পর্ক বিভাগ। সরকারের অগ্রাধিকার খাতে এ অনুদান বলে জানান উন্নয়ন সংস্থার প্রতিনিধি।

news24bd.tv/DHL