চলতি মাসে লোডশেডিং আরও বাড়ার আশঙ্কা

প্রতীকী ছবি

চলতি মাসে লোডশেডিং আরও বাড়ার আশঙ্কা

নিজস্ব প্রতিবেদক

চলতি মাসে (সেপ্টেম্বরে) লোডশেডিং আরও বাড়ার আশঙ্কা প্রকাশ করেছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ উপদেষ্টা ড. মুহাম্মদ ফাওজুল কবির খান।

তিনি জানান, এলএনজি আমদানির কাজ চলছে, ২০ দিনের মতো সময় লাগবে। এর পর গ্যাসের সরবরাহ বাড়বে। গ্যাস সংকটের কারণে শুধু বিদ্যুৎ না; শিল্প, সার কারখানা সব জায়গায় সমস্যা হচ্ছে।

বড়পুকুরিয়া ও রামপাল বিদ্যুৎকেন্দ্র দ্রুত চালু করার উদ্যোগ নেওয়া হয়েছে।

সচিবালয়ে বিদ্যুৎ বিভাগের সভাকক্ষে ফোরাম ফর এনার্জি রিপোর্টার্স বাংলাদেশের (এফইআরবি) নির্বাহী কমিটির সঙ্গে বৈঠকে উপদেষ্টা বলেন, বড়পুকুরিয়া কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র বন্ধ হয়ে গেছে। একই সময়ে রামপালের একটি ইউনিটে যান্ত্রিক ত্রুটি দেখা দিয়েছে। গ্যাস সরবরাহ ঠিক থাকলে এই সংকট সামাল দেওয়া সহজ হতো।

তবে সামিট গ্রুপের এফএসআরইউ (ভাসমান এলএনজি টার্মিনাল) কয়েক মাস ধরে বিকল থাকায় গ্যাস সরবরাহ বাড়ানো যাচ্ছে না। এলএনজি আমদানির কাজ চলছে, ২০ দিনের মতো সময় লাগবে। এর পর গ্যাসের সরবরাহ বাড়বে। গ্যাস সংকটের কারণে শুধু বিদ্যুৎ না; শিল্প, সার কারখানা সব জায়গায় সমস্যা হচ্ছে। বড়পুকুরিয়া ও রামপাল বিদ্যুৎকেন্দ্র দ্রুত চালু করার উদ্যোগ নেওয়া হয়েছে।

বিদ্যুৎ বিভাগের সিনিয়র সচিব হাবিবুর রহমান বলেন, রামপাল বিদ্যুৎকেন্দ্রের বিকল ইউনিট দ্রুত চালুর উদ্যোগ নেওয়া হয়েছে। আশা করি, আদানির বিদ্যুৎ পেতে কোনো সমস্যা হবে না। আদানিকে বলা হয়েছে সরবরাহ বাড়াতে।  

news24bd.tv/TR    

এই রকম আরও টপিক