বাংলাদেশের অর্থনীতি চাঙা করতে চায় যুক্তরাষ্ট্র, আলোচনা শিগগিরই

বাংলাদেশের অর্থনীতি চাঙা করতে চায় যুক্তরাষ্ট্র, আলোচনা শিগগিরই

নিজস্ব প্রতিবেদক

চলতি সপ্তাহেই অন্তর্বর্তী সরকার এবং প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে অর্থনৈতিক সহযোগিতার বিষয়ে আলোচনা শুরুর পরিকল্পনা করছে যুক্তরাষ্ট্র।

বিশ্বের অন্যতম বৃহৎ পোশাক রপ্তানিকারক দেশ হিসেবে বাংলাদেশের সঙ্গে অর্থনীতি চাঙা করতে দেশটি সাহায্য করতে চায় বলে দ্যা ফিন্যান্সিয়াল টাইমসের এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, আওয়ামী লীগ সরকার পতনের পর, আগামী ১৪ এবং ১৫ সেপ্টেম্বর ঢাকায় অনুষ্ঠিত হতে যাওয়া অর্থনৈতিক বৈঠকটি যুক্তরাষ্ট্র এবং বাংলাদেশের মধ্যে প্রথম উচ্চ-পর্যায়ের আলোচনা হতে যাচ্ছে।

বৈঠকে ড. মুহাম্মদ ইউনূসসহ সরকারের শীর্ষ কর্মকর্তারা উপস্থিত থাকবেন বলে আশা করা হচ্ছে।

মার্কিন প্রতিনিধি দলের নেতৃত্বে থাকবেন ট্রেজারি বিভাগের এবং স্টেট ডিপার্টমেন্ট, ইউএস এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট এবং ইউএস ট্রেড রিপ্রেজেন্টেটিভ অফিসের কর্মকর্তারা।

এ বিষয়ে যুক্তরাষ্ট্রের অ্যাসিসট্যান্ট ট্রেজারি সেক্রেটারি ব্রেন্ট নেইম্যানের বলেছেন, প্রয়োজনীয় সংস্কার কর্মসূচির মাধ্যমে বাংলাদেশ তার অর্থনৈতিক দুর্বলতা কাটিয়ে উঠতে পারবে ও অব্যাহত প্রবৃদ্ধি এবং সমৃদ্ধির জন্য একটি ভিত্তি তৈরি করতে পারবে বলে যুক্তরাষ্ট্র আশাবাদী।

যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনাটি বাংলাদেশের আর্থিক খাত এবং আর্থিক নীতির পাশাপাশি সামগ্রিক আর্থিক ব্যবস্থার উন্নয়ন করবে বলে আশা করা হচ্ছে। মার্কিন কর্মকর্তারা বেসরকারি খাতের প্রতিনিধিদের সঙ্গেও দেখা করবেন।

news24bd.tv/FA

এই রকম আরও টপিক