চলে গেলেন লিভারপুল কিংবদন্তি রন ইয়েটস

রন ইয়েটস

চলে গেলেন লিভারপুল কিংবদন্তি রন ইয়েটস

অনলাইন ডেস্ক

লিভারপুলের কিংবদন্তি অধিনায়ক রন ইয়েটস ৮৬ বছর বয়সে মৃত্যুবরণ করেছেন। গতকাল এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে লিভারপুল। দীর্ঘদিন ধরে আলঝেইমার রোগে ভুগছিলেন সাবেক এই স্কটিশ ডিফেন্ডার।

এদিকে ইয়েটসকে সম্মান জানাতে শনিবার (৭ সেপ্টেম্বর) লিভারপুল ক্লাবের পতাকা অর্ধনমিত রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

৬ ফুট ২ ইঞ্চি উচ্চতার ইয়েটসকে ‘কলোসাস’ (দীর্ঘকায়) বলে ডাকতেন লিভারপুলের কিংবদন্তি কোচ বিল শ্যাংকলি। লিভারপুলকে ইংল্যান্ডের অন্যতম সফল ক্লাবে পরিণত করার পেছনে ইয়েটসের গুরুত্বপূর্ণ ভূমিকা ছিলো। ১৯৬২ সালে সেকেন্ড ডিভিশন জেতা দলের সদস্য ছিলেন তিনি। লিভারপুল ফার্স্ট ডিভিশনে ওঠার পর তিনি দুইবার লিগ শিরোপা, একবার এফএ কাপ এবং তিনবার চ্যারিটি শিল্ড জেতার স্বাদ পান।

এর মধ্যে তার নেতৃত্বে প্রথম এফএ কাপ জেতে লিভারপুল।

লিভারপুলের জার্সিতে মোট ৪৫৪টি ম্যাচ খেলেন ইয়েটস। অধিনায়ক হিসেবে খেলেন ৪০০-এর বেশি ম্যাচ। লিভারপুলের অধিনায়ক হিসেবে কেবল স্টিভেন জেরার্ড তার চেয়ে বেশি ম্যাচ খেলেছেন। ১৯৭১ সালে লিভারপুল ছেড়ে খেলোয়াড়-কোচের ভূমিকায় ট্র্যানমেরে এফসিতে যোগ দেন ইয়েটস। স্কটল্যান্ড জাতীয় দলের হয়ে ১৯৬৪ থেকে ১৯৬৫ সালের মধ্যে দুটি ম্যাচ খেলার সুযোগ পেয়েছিলেন তিনি।

উল্লেখ্য, ডান্ডি ইউনাইটেডে ক্যারিয়ার শুরু করা ইয়েটস ১৯৬১ সালে যোগ দেন লিভারপুলে। এই দুই ক্লাব বাদেও স্ট্যালিব্রিজ সেল্টিক, ব্যারো এবং আমেরিকান সকার লিগেও খেলেছেন তিনি। ক্যারিয়ারের পড়ন্তবেলায় ফের ইংল্যান্ডে ফিরলেও ১৯৭৭ সালে নেন অবসর। ১৯৮৬ সালে লিভারপুলে যোগ দিয়ে চিফ স্কাউটের দায়িত্ব সামলান ২০০৬ সাল পর্যন্ত।

news24bd.tv/SC   

এই রকম আরও টপিক