‘শ্রমিক মেহনতি মানুষ কীভাবে সরকারের অংশ হবে, তা এখনই ভাবা দরকার’

‘শ্রমিক মেহনতি মানুষ কীভাবে সরকারের অংশ হবে, তা এখনই ভাবা দরকার’

নিজস্ব প্রতিবেদক

যারা নির্বাচন কমিশন থেকে পদত্যাগ করেছেন তারাসহ তিনটি জাতীয় সংসদ নির্বাচনে যারা মানুষের ভোটাধিকার নিয়ে ছিনিমিনি খেলেছেন, প্রত্যেককে আইনের আওতায় এনে শাস্তির দাবি জানিয়েছেন বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক।

আজ শুক্রবার (৬ সেপ্টেম্বর) সকালে রাজধানীর সেগুনবাগিচায় সংহতি মিলনায়তনে বিপ্লবী শ্রমিক সংহতির কেন্দ্রীয় প্রতিনিধি সম্মেলন তিনি এ দাবি করেন।

সাইফুল হক বলেন, সুষ্ঠু নির্বাচন দিতে আলোচনার মাধ্যমে অন্তর্বর্তীকালীন সরকারকে যৌক্তিক সময় নিতে হবে। এছাড়া এই সরকারের বিরুদ্ধে কোনো চক্রান্ত আসলে তা বরদাস্ত করা হবে না বলেও উল্লেখ করেন এই নেতা।

 এছাড়া কোনো দাবি থাকলে আন্দোলন না করে আলোচনায় বসার আহ্বান জানান তিনি।

তবে এই সরকারে শ্রমিকদের কোনো প্রতিনিধি না থাকায় অধিকার আদায়ে এটি অন্তরায় হবে বলেও মন্তব্য করেন তিনি। ছাত্র আন্দোলনে ছাত্রের চেয়ে কয়েকগুণ বেশি শ্রমিক নিহত হয়েছে উল্লেখ করে তিনি বলেন, এরপরেও শ্রমিকদের কোনো প্রতিনিধি অন্তর্বর্তীকালীন সরকারে নেই। এই শ্রমিক মেহনতি মানুষ কীভাবে সরকারের অংশ হবে, তা এখনই ভাবা দরকার।

সাইফুল হক বলেন, গণহত্যার মাস্টারমাইন্ড হিসেবে রাজনৈতিক, প্রশাসনিক ও সাংস্কৃতিক সহযোগীসহ সবাইকে শাস্তির আওতায় আনতে হবে। না হয় ভবিষ্যতে আবার এমন সরকার প্রতিষ্ঠা হবে।

তিনি যোগ করেন, এটি কোনো প্রতিশোধ নয়, এটি ন্যায় বিচার প্রতিষ্ঠার দাবি। একটি স্বৈরাচার সরকার নিজেদের ক্ষমতা টিকিয়ে রাখতে নির্বিচারে গণহত্যা চালিয়েছে। ফলে তাদের সবাইকে আইনের আওতায় আনা দরকার। ভবিষ্যতে একটি গণতান্ত্রিক সরকার প্রতিষ্ঠা করার জন্য তাদের বিচার করতে হবে। যেন আর কেউ এমন করতে ভয় পায়।

তিনি বলেন, শহীদদের তালিকা দ্রুত করে শহীদ পরিবারকে সর্বোচ্চ রাষ্ট্রীয় সম্মান দেয়া দরকার। বছরে একদিন শহীদ দিবস পালন করে সম্মান দেয়ার আহ্বানও জানান।

প্রতিটি শহীদ পরিবারকে মাসিক ভাতা ও সহায়তা দেয়া দরকার জানিয়ে বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক আরও বলেন, আন্দোলনে আহত অনেকেই এখনো হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন, তাদের আরও তদারকি করা দরকার। বিদেশে চিকিৎসা দেয়া প্রয়োজন হলে সে ব্যবস্থা নেয়ার পরামর্শ দেন তিনি। বলেন, দেশে একটি বিশেষ চিকিৎসক টিম গঠনের দরকার।

এদিকে, অনুষ্ঠানে গার্মেন্টস কর্মীদের ন্যূনতম মজুরি ২০ হাজার করার দাবি জানান সংগঠনের নেতারা।

news24bd.tv/SHS