সংকট নিরসনে ৬ দফা প্রস্তাব ঘাতক দালাল নির্মূল কমিটির

সংগৃহীত ছবি

সংকট নিরসনে ৬ দফা প্রস্তাব ঘাতক দালাল নির্মূল কমিটির

অনলাইন ডেস্ক

শিক্ষার্থীদের ন্যায়সংগত ও শান্তিপূর্ণ কোটা সংস্কার আন্দোলনে তৃতীয় শক্তির অনুপ্রবেশ ঘটায় আন্দোলন সংঘাত, হত্যা, সন্ত্রাসের দিকে গেছে বলে মনে করে ‘একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি’ ও ‘সচেতন নাগরিক সমাজ’। আন্দোলন মোকাবেলায় সরকারের কিছু মন্ত্রীর অবিমৃষ্য মন্তব্য, আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনীর বাড়াবাড়ি এবং গোয়েন্দা বিভাগের ব্যর্থতার দায় সরকার এড়াতে পারে না। দেশ ও জাতির এমন মহাদুর্যোগকালে মানুষের জীবন-জীবিকার নিরাপত্তা বিধান এবং রাষ্ট্রীয় অখণ্ডতার স্বার্থে দেশের সচেতন নাগরিক সমাজের পক্ষ থেকে একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি, সরকার ও আন্দোলনকারীদের প্রতি ছয় দফা প্রস্তাব জানিয়েছে। গতকাল রবিবার (৪ আগস্ট) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এই ছয় দফা তুলে ধরা হয়।

ছয় দফায় আন্দোলনকারীদের সরকারপ্রধানের সঙ্গে আলোচনার অনুরোধ করা হয়। সেই সঙ্গে সরকারকে কোটা সংস্কার আন্দোলনে নিহতদের পূর্ণাঙ্গ তালিকা প্রকাশ এবং নিহতের পরিবার ও আহতদের উপযুক্ত ক্ষতিপূরণ প্রদান, মৃত্যুর জন্য দায়ীদের বিচার ও শাস্তি নিশ্চিত, কোটা সংস্কার আন্দোলনে গ্রেপ্তারদের প্রতি সাধারণ ক্ষমা ঘোষণা, শিক্ষাপ্রতিষ্ঠান দ্রুত খোলার ও ক্যাম্পাসে নিরাপত্তা ও মর্যাদা নিশ্চিত এবং সব শিক্ষাপ্রতিষ্ঠানে অন্তত এক বছরের জন্য ছাত্ররাজনীতি নিষিদ্ধের আহবান জানানো হয়েছে।

বিবৃতিতে বলা হয়, ‘এক মাসের আন্দোলনে দুই শতাধিক মানুষ নিহত হওয়া এবং কয়েক হাজার আহতের ঘটনা কোনো অবস্থায় মেনে নেওয়া যায় না। আজও (গতকাল) রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে বহু হতাহতের ঘটনা ঘটেছে।

কোটা আন্দোলনে অনুপ্রবেশকারী তৃতীয় পক্ষ সরকার পতনের লক্ষ্যে এক দফা দাবি সামনে এনে ছাত্রদের একটি ন্যায়সংগত আন্দোলনকে সহিংস রাজনৈতিক আন্দোলনে রূপান্তরিত করেছে, যা আমাদের জন্য অত্যন্ত উদ্বেগজনক। ’

বিবৃতিতে স্বাক্ষর করেন একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি শহীদজায়া শ্যামলী নাসরিন চৌধুরী, লেখক ও সাংবাদিক শাহরিয়ার কবির, শিল্পী হাশেম খান, বীর মুক্তিযোদ্ধা ও নাট্যজন মামুনুর রশীদ, অধ্যাপক মুনতাসীর মামুন, বীর মুক্তিযোদ্ধা ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব নাসির উদ্দীন ইউসুফ বাচ্চু, বীর মুক্তিযোদ্ধা শিল্পী আবুল বারক আলভী, কথাসাহিত্যিক আনোয়ারা সৈয়দ হক, লালনসংগীত শিল্পী ফরিদা পারভীন, শহীদ সন্তান সাংবাদিক জাহিদ রেজা নূরসহ বিভিন্ন শ্রেণি-পেশার ১২১ জন বিশিষ্ট নাগরিক।

news24bd.tv/JP

এই রকম আরও টপিক