স্কটল্যান্ডের বিপক্ষে কষ্টার্জিত জয় দক্ষিণ আফ্রিকার

স্কটল্যান্ডের বিপক্ষে কষ্টার্জিত জয় দক্ষিণ আফ্রিকার

অনলাইন ডেস্ক

নিউইয়র্কের নাসাউ কাউন্টি আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে শনিবার (৮ জুন) টসে জিতে প্রথমে ব্যাট করতে স্কটল্যান্ডকে আমন্ত্রণ জানায় দক্ষিণ আফ্রিকা। দক্ষিণ আফ্রিকার বোলারদের দাপটে ১০৩ রানেই গুটিয়ে যায় স্কটল্যান্ড। সহজ লক্ষ্য তাড়া করতে নামে বেশ বেগ পোহাতে হয়েছে দক্ষিণ আফ্রিকাকে। কিন্তু ডেভিড মিলারের ৫১ বলে ৫৯ রানের ওপর ভর করে ৪ উইকেটের জয় পায় প্রোটিয়ারা।

স্বভাবসুলভ আগ্রাসী ব্যাটিংয়ের বিপরীতে ওয়ানডে ধাঁচের ব্যাটিং করে শেষ পর্যন্ত দলকে জয় পাইয়ে দিতে ভূমিকা রাখেন ডেভিড মিলার ও ট্রিস্টান স্টাবস।

আগে ব্যাট করে  ৯ উইকেটে মাত্র ১০৩ রান করতে পারে নেদারল্যান্ডস। জবাবে ৬ উইকেট হারিয়ে ও ৭ বল হাতে রেখে জয় পায় দক্ষিণ আফ্রিকা।

লক্ষ্য তাড়ায় নেমে প্রথম ওভারের প্রথম বলেই ওপেনার কুইন্টন ডিক ককের উইকেট হারায় দক্ষিণ আফ্রিকা।

রিজা হ্যানড্রিকসের সঙ্গে ভুল বোঝাবুঝিতে রান আউট হয়ে ফেরেন ডি কক। পরের ওভারে বিদায় নেন হ্যানড্রিকসও। তৃতীয় ওভারে অধিনায়ক এইডেন মার্করাম শূন্য রানে আউট হলে বিপর্যয়ের মুখে পড়ে যায় দক্ষিণ আফ্রিকা। ৩ রানে ৩ উইকেট হারিয়ে ধুঁকতে থাকে তারা।

শুরুর সেই ধাক্কা আরও বড় হয় পঞ্চম ওভারে। যখন দলের আরেক বড় ব্যাটিং ভরসা হেনরিখ ক্লাসেনও ফিরে যান আউট হয়ে। ১২ রানে ৪ উইকেট হারিয়ে দিশেহারা দক্ষিণ আফ্রিকা তখন হারের শঙ্কায় পড়ে যায়। তবে সেখান থেকেই হাল ধরেন স্টাবস ও মিলার। দুজন মিলে গড়েন ৬৫ রানের জুটি। রান তোলার গতি কম থাকলেও তারা উইকেট পতন আটকে দেন।

দলকে ৭৭ রানে রেখে ১৭তম ওভারের দ্বিতীয় বলে ফেরেন স্টাবস। বাস ডি লিডের বলে ফন বিকের হাতে ক্যাচ তুলে দেওয়ার আগে ৩৭ বলে ৩৩ রানের গুরুত্বপূর্ণ ইনিংস খেলেন স্টাবস। পুরো ইনিংসে একটি করে চার ও ছক্কা হাঁকিয়েছেন তিনি। অর্থাৎ রানের চেয়ে উইকেট ধরে রাখাই লক্ষ্য ছিল তার। তিনি বিদায় নিলেও মিলার দলকে জয়ের বন্দরে পৌঁছে দিয়েই মাঠ ছাড়েন।

এর আগে নেদারল্যান্ডসকে অলআউট না করতে পারলেও হাত খুলে খেলতে দেননি প্রোটিয়া পেসাররা। নেদারল্যান্ডসের ব্যাটারদের মধ্যে বলার মতো রান করতে পেরেছেন কেবল সাইব্র্যান্ড এঙ্গেলব্রেখ্ট ৪৫ বলে ৪০ রান করেন এবং লোগান ফন বিক করেন ২২ বলে ২৩ রান। বাকিরা সামিল ছিলেন আসা যাওয়ার মিছিলে।

বল হাতে দক্ষিণ আফ্রিকার বার্টমান ৪ ওভারে মাত্র ১১ রান খরচে নিয়েছেন ৪ উইকেট। টি২০ বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার জার্সিতে ৪ ওভারের কোটা পূর্ণ করা বোলারদের মধ্যে তৃতীয় সেরা বোলিং ফিগার এটি। এছাড়াও মার্কো ইয়েনসেন এবং এনরিক নরকিয়া দুটি করে উইকেট শিকার করেন।

৫১ বলে ৫৯ রান করা ডেভিড মিলার ম্যাচসেরা হয়েছেন।

news24bd.tv/SC