বিমানবন্দরে লাগেজ নিয়ে মিথ্যা বললেই লাখ টাকা পর্যন্ত জরিমানা

বিমানবন্দরে লাগেজ নিয়ে মিথ্যা বললেই লাখ টাকা পর্যন্ত জরিমানা

অনলাইন ডেস্ক

বিমানবন্দরে বিদেশ থেকে আসা কোনো যাত্রী যদি নিজের লাগেজ সম্পর্কে মিথ্যা তথ্য দেয় তবে তাকে ৫০ হাজার থেকে ১ লাখ টাকা পর্যন্ত জরিমানা দিতে হবে। ঘোষণা-বহির্ভূত পণ্য আনলে একই পরিমাণ জারিমানা দিতে হবে তাকে। নতুন কাস্টমস আইন-২০২৩-এ এ রকম বিধান রয়েছে। আগামী ৬ জুন থেকে কার্যকর হচ্ছে ওই আইন।

 

ওই আইনে বলা হয়েছে, মিথ্যা তথ্য দিলে লাগেজে থাকা পণ্য রাষ্ট্রের অনুকূলে বাজেয়াপ্ত হবে। এছাড়া, নিষিদ্ধ পণ্য নিয়ে এলে প্রচলিত আইন অনুযায়ী শাস্তির মুখোমুখি হতে হবে।  

গত ৩০ মে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিমের সই করা এক প্রজ্ঞাপন সূত্রে এসব জানা যায়।  

কাস্টমস আইনের ১৫৪ ধারায় বলা আছে, বিদেশ থেকে আসা যাত্রীদের কাস্টমসের কাছে তার লাগেজ সম্পর্কে তথ্য দিতে হবে।

যাত্রী বা ক্রু লাগেজে রক্ষিত পণ্য সম্পর্কে কাস্টমস কর্মকর্তার কাছে লিখিত বা মৌখিক ঘোষণা দিতে পারবেন এবং কাস্টমস কর্মকর্তার প্রশ্নের জবাব দিতে হবে। লাগেজ তল্লাশির আগে যাত্রী যদি রক্ষিত পণ্য সম্পর্কে সঠিক তথ্য দিতে ব্যর্থ হন এবং তল্লাশিকালে ঘোষণা বহির্ভূত পণ্য পাওয়া যায়, তাহলে সংশ্লিষ্ট ব্যক্তিকে কাস্টমস কর্মকর্তা সর্বনিম্ন ৫০ হাজার থেকে সর্বোচ্চ এক লাখ টাকা জরিমানা করতে পারবেন। তাছাড়া, সংশ্লিষ্ট পণ্য বাজেয়াপ্তযোগ্য হবে।

এর আগে ১৯৬৯ সালের কাস্টমস আইনে বলা হয়, কোনো যাত্রী পণ্যের তথ্য গোপন বা কোনো প্রশ্নের জবাব দিতে না চাইলে তাকে ওই পণ্য-মূল্যের অনধিক তিনগুণ পরিমাণ অর্থদণ্ড করা হবে।  
 news24bd.tv/আইএএম

এই রকম আরও টপিক