নারী উন্নয়নে ১০০ কোটি ডলার দেবেন মেলিন্ডা গেটস

মেলিন্ডা ফ্রেঞ্চ গেটস।

নারী উন্নয়নে ১০০ কোটি ডলার দেবেন মেলিন্ডা গেটস

অনলাইন ডেস্ক

শতকোটিপতি মেলিন্ডা ফ্রেঞ্চ গেটস নারী অধিকার ও নারী উন্নয়ন নিয়ে দীর্ঘদিন ধরেই কাজ করছেন। এবার তিনি নারীদের জীবনমান উন্নয়ন ও লিঙ্গসমতা প্রতিষ্ঠায় এক বিলিয়ন বা ১০০ কোটি ডলার দান করার ঘোষণা দিয়েছেন। নারী ও অসহায় পরিবারের জন্য কাজ করা ব্যক্তি ও সংস্থাগুলোকে আগামী দুই বছরে এই অর্থ দেওয়া হবে।

বার্তা সংস্থা বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, এই অর্থের মধ্যে ২০ কোটি ডলার দেওয়া হবে যুক্তরাষ্ট্রের বেশ কয়েকটি সংস্থাকে, যারা নারীর অধিকার ও প্রজননের অধিকার নিয়ে লড়াই-সংগ্রাম করছে।

২০২২ সালে যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট নারীদের গর্ভপাতের সাংবিধানিক অধিকার বাতিল করেছেন। নিউইয়র্ক টাইমসের অতিথি কলামে লেখা এক কলামে মেলিন্ডা গেটস বলেন, নারীদের এই অধিকার রক্ষায় তিনি তাড়না বোধ করছেন এবং সে জন্যই অর্থ দান করছেন।

এদিকে দুই সপ্তাহ আগে মেলিন্ডা গেটস ঘোষণা দেন, তিনি বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন থেকে সরে আসবেন। মেলিন্ডা মাইক্রোসফটের সহপ্রতিষ্ঠাতা বিল গেটসের সাবেক স্ত্রী এবং তিনি নিজেও মাইক্রোসফটের একজন সহপ্রতিষ্ঠাতা।

পিভোটাল ভেঞ্চার্স নামের মেলিন্ডা গেটসের নিজের প্রতিষ্ঠিত কোম্পানির মাধ্যমে ২০২৬ সালের মধ্যে এই ১০০ কোটি ডলার ছাড় করা হবে বলে সংবাদে বলা হয়েছে। এই অর্থের মধ্যে দুই কোটি ডলার বিশ্বের বিভিন্ন অঞ্চলের ১২ জন বৈশ্বিক পর্যায়ের নেতার কাছে স্থানান্তর করবেন মেলিন্ডা গেটস। শর্ত হচ্ছে, সেই অর্থ নেতাদের পছন্দের সংগঠনগুলোতে ২০২৬ সালের মধ্যে বণ্টন করতে হবে।

মেলিন্ডা গেটসের কোম্পানি থেকে আরো ঘোষণা দেওয়া হয়েছে যে নারীদের মানসিক ও শারীরিক স্বাস্থ্য নিয়ে কাজ করা সংগঠনগুলোর জন্য ২৫ কোটি ডলার দেওয়া হবে, চলতি বছরের শরৎকালের মধ্যেই এই বরাদ্দ দেওয়া হবে।

মেলিন্ডা গেটস বলেছেন, এই অনুদানের প্রথম গ্রহীতাকে তিনি নিজেই বাছাই করেছেন। সেই সংগঠন যুক্তরাষ্ট্রে নারী অধিকার রক্ষা এবং তাদের ক্ষমতা ও প্রভাব বৃদ্ধিতে ভূমিকা পালন করবে।

মেলিন্ডা গেটস মনে করছেন, নারী অধিকার রক্ষার মতো আন্দোলন সব সময় অর্থসংকটে ভুগলে নারীদের মূল্য দিতে হবে। এ পরিস্থিতি চলতে থাকলে তাঁর এক বছর বয়সী নাতনি আরো কম অধিকার নিয়ে বেড়ে উঠবে বলে আশঙ্কা প্রকাশ করেন তিনি।

news24bd.tv/DHL