ইরানকে সহায়তা করতে না পেরে যুক্তরাষ্ট্রের দুঃখ প্রকাশ

ইরানের সাহায্যের আবেদনে সাড়া দিতে না পারায় দুঃখ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র।

ইরানকে সহায়তা করতে না পেরে যুক্তরাষ্ট্রের দুঃখ প্রকাশ

অনলাইন ডেস্ক

ইবরাহিম রাইসিকে বহনকারী হেলিকপ্টার বিধ্বস্ত হওয়ার পর ইরানের সাহায্যের আবেদনে সাড়া দিতে না পারায় দুঃখ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র। সোমবার (২০ মে) মার্কিন স্টেট ডিপার্টমেন্টের এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়। খবর রয়টার্সের।

মার্কিন স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র ম্যাথিউ মিলার জানান, ইরান সরকার আমাদের কাছে সাহায্য চেয়েছিল।

আমরা তাদেরকে পরিষ্কার করে জানিয়েছিলাম যে অন্য সব রাষ্ট্রের মতো ইরানকেও আমরা সহায়তা করবো। কিন্তু লজিস্টিক্যাল কারণে আমরা শেষ পর্যন্ত তাদেরকে সাহায্য করতে পারিনি।  

রোববার (১৯ মে) প্রেসিডেন্ট রাইসি এবং পররাষ্ট্রমন্ত্রী হোসেন আমিরাব্দুল্লাহিয়ানকে বহনকারী হেলিকপ্টারটি আজারবাইজানের সীমান্তবর্তী এলাকায় বিধ্বস্ত হয়। সোমবার হেলিকপ্টারটির ধ্বংসাবশেষ খুঁজে পাওয়া যায়।

হেলিকপ্টার বিধ্বস্ত হওয়ার পেছনে কোনো কারণ এখনও পর্যন্ত ইরান সরকার বের করতে পারেনি।
ইরান যুক্তরাষ্ট্র সরকারকে দুর্ঘটনার জন্য দায়ী করতে পারে এমন প্রশ্নের জবাবে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়ড অস্টিন বলেন, দুর্ঘটনার জন্য মার্কিন যুক্তরাষ্ট্র দায়ী নয়। কেনো দুর্ঘটনাটি ঘটেছে সে বিষয়ে আমার কিছু জানা নেই।

দুর্ঘটনাটি এমন সময়ে ঘটলো যখন বিভিন্ন সামাজিক, রাজনৈতিক ও অর্থনৈতিক সমস্যায় ইরান জর্জরিত হয়ে আছে। পরমাণু প্রকল্প এবং রাশিয়ার সাথে সুসম্পর্কের কারণে ইরান সরকার পশ্চিমা বিশ্বের চাপের মুখে রয়েছে।

তবে, দুর্ঘটনার ফলে মধ্যপ্রাচ্যে সঙ্কট সৃষ্টি হওয়ার সম্ভাবনাকে নাকচ করে দিয়েছেন অস্টিন।

ব্রুকিংস ইন্সটিটিউশনের ইরান বিষয়ক বিশ্লেষক সুসান মালোনি জানান, পরিবর্তনের এই সময়ে খামেনি এবং ইরান সরকারের কর্মকর্তারা কোনো দুর্বলতা প্রকাশ করতে চাইবেন না। অদূর ভবিষ্যতে ইরান ঝুঁকি নিতে না চাইলেও নিজেদের আত্মরক্ষার জন্য ভয়ঙ্কর হয়ে উঠতে পারে।

news24bd.tv/ab