আপিলেও বাতিল আ.লীগের প্রার্থী সালাউদ্দিনের মনোনয়ন

আওয়ামী লীগ মনোনীত প্রার্থী সালাউদ্দিন আহমেদ। ছবি: সংগৃহীত

আপিলেও বাতিল আ.লীগের প্রার্থী সালাউদ্দিনের মনোনয়ন

অনলাইন ডেস্ক

কক্সবাজার-১ (চকরিয়া-পেকুয়া) আসনের আওয়ামী লীগ মনোনীত প্রার্থী সালাউদ্দিন আহমেদের মনোনয়ন বৈধতার আপিল নামঞ্জুর হয়েছে। শুক্রবার (১৫ ডিসেম্বর) সকালে নির্বাচন কমিশনের আপিল শুনানিতে এ রায় দেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আওয়ালের নেতৃত্বাধীন কমিশন।

কক্সবাজার -১ আসনেও বর্তমান এমপি জাফর আলমকে মনোনয়ন না দিয়ে প্রার্থী হিসেবে সালাউদ্দিন আহমেদের নাম ঘোষণা করেছিলো আওয়ামী লীগ। জাফর আলম স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করছেন।

সালাউদ্দিন আহমেদ প্রার্থিতা ফিরে পেতে কমিশনে আপিল করলেও শুনানি শেষে শেষ পর্যন্ত বাতিলের সিদ্ধান্তই বহাল রাখে নির্বাচন কমিশন।

এর আগে গত ৩ ডিসেম্বর সকালে মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ে ঋণখেলাপির অভিযোগে কক্সবাজারের রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক শাহীন ইমরান তার মনোনয়নপত্র বাতিল ঘোষণা করেন।

সালাউদ্দিনের আবেদনের পরিপ্রেক্ষিতে অর্থঋণ আদালত তাকে ঋণ খেলাপির তালিকা থেকে বাদ দেয়। পরে অর্থঋণ আদালতের এ আদেশ স্থগিত চেয়ে হাইকোর্টে রিট করে জনতা ব্যাংক।

রিটের শুনানি নিয়ে হাইকোর্ট অর্থ ঋণ আদালতের আদেশ স্থগিত করে।

সালাহউদ্দিন হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে আপিল বিভাগের চেম্বার আদালতে আবেদন করেন। চেম্বার আদালতে তা শুনানির জন্য নিয়মিত বেঞ্চে পাঠিয়ে দেয়, যার শুনানি হয় বুধবার। সেই আবেদনের শুনানি নিয়ে হাইকোর্টের আদেশ বহাল রাখে আপিল বিভাগ।

কক্সবাজার -১ আসনে বাংলাদেশ কল্যাণ পার্টির চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) সৈয়দ মুহাম্মদ ইবরাহিম ও আওয়ামী লীগের বর্তমান সংসদ সদস্য জাফর আলমের মনোনয়ন বৈধ ঘোষণা করা হয়েছে। আওয়ামী লীগ সালাহউদ্দিনকে তাদের প্রার্থী হিসেবে ঘোষণা করলে জাফর আলম স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়নপত্র জমা দেন।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে কক্সবাজার-১ আসনে ১৩ প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছিলেন।

দ্বাদশ সংসদ নির্বাচনের জন্য ক্ষমতাসীন আওয়ামী লীগের মনোনয়ন পাওয়া ছয় জনের মনোনয়নপত্র নানা কারণে চূড়ান্তভাবে বাতিল করেছে নির্বাচন কমিশন। যদিও এসব প্রার্থীরা ইতিমধ্যেই কমিশনের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করতে উচ্চ আদালতে যেতে পারবেন বলেও জানিয়েছেন। রিটার্নিং কর্মকর্তা পর্যায় ছাড়াও প্রতিদ্বন্দ্বী ও স্বতন্ত্র প্রার্থীদের আপিলে ক্ষমতাসীন দলটির ছয় জন প্রার্থীর প্রার্থিতা বাতিল হলো নির্বাচন কমিশনের চূড়ান্ত সিদ্ধান্তে। মূলত দ্বৈত নাগরিকত্ব ও ঋণ খেলাপি হওয়ার কারণেই তারা প্রার্থিতা হারিয়েছেন।

আওয়ামী লীগের মনোনীত যেসব প্রার্থীর মনোনয়নপত্র চূড়ান্তভাবে বাতিল হয়েছে তারা হলেন – বরিশাল-৪ আসনের শাম্মী আহমেদ, ফরিদপুর -৩ আসনের শামীম হক, যশোর-৪ আসনের এনামুল হক বাবুল, কক্সবাজার -১ আসনের সালাউদ্দিন আহমেদ, ময়মনসিংহ-৯ আসনের মেজর জেনারেল (অব:) আব্দুস সালাম এবং ঝালকাঠি-১ আসনে বজলুল হক হারুন।

news24bd.tv/DHL