আওয়ামী লীগের সমাবেশ বায়তুল মোকাররমের দক্ষিণ গেটে

সংগৃহীত ছবি

আওয়ামী লীগের সমাবেশ বায়তুল মোকাররমের দক্ষিণ গেটে

অনলাইন ডেস্ক

শুক্রবার (২৮ জুলাই) বায়তুল মোকাররমের দক্ষিণ গেইটেই শান্তি সমাবেশের ঘোষণা দিয়েছে আওয়ামী লীগের ভ্রাতৃপ্রতিম তিন সংগঠন যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ ও ছাত্রলীগ। আওয়ামী লীগ সূত্রে জানা গেছে, বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শুক্রবার রাষ্ট্রপতির পূর্বনির্ধারিত কর্মসূচি থাকায় বাণিজ্য মেলার মাঠে সমাবেশ করতে পারছে না আওয়ামী লীগের এ তিন সহযোগী সংগঠন।

বৃহস্পতিবার (২৭ জুলাই) সকালে মাঠ পরিদর্শনে আসেন স্বেচ্ছাসেবক লীগের সভাপতি ও সাধারণ সম্পাদকসহ যুবলীগ ও ছাত্রলীগের বিভিন্ন টিম।
 
মাঠ পরিদর্শন শেষে স্বেচ্ছাসেবক লীগের ভারপ্রাপ্ত সভাপতি গাজী মেজবাউল হোসেন সাচ্চু জানান, বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শুক্রবার রাষ্ট্রপতির পূর্বনির্ধারিত কর্মসূচি থাকায় বাণিজ্য মেলার মাঠে শান্তি সমাবেশে করতে পারছেন না তারা।

তাই বিকল্প ভেন্যু হিসেবে বায়তুল মোকাররমের দক্ষিণ গেটে সমাবেশ করা হবে। প্রায় পাঁচ লাখ নেতাকর্মীর আয়োজন হবে শান্তি সমাবেশে। ঢাকা বিভাগের বিভিন্ন জেলা থেকে অংশ নিবেন তিন সংগঠনের লক্ষাধিক নেতাকর্মী। বিকেল ৫টায় বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে ছাত্রলীগের অফিসে সংবাদ সম্মেলনে এ বিষয়ে বিস্তারিত জানানো হবে বলেও জানান সাচ্চু।

এর আগে, বায়তুল মোকাররম ও ঢাকা বিশ্ববিদ্যারয়ের জিমনেসিয়াম মাঠে শান্তি সমাবেশের অনুমতি না পেয়ে আগারগাঁওয়ের আন্তর্জাতিক বাণিজ্য মেলার পুরনো মাঠে সমাবেশ করার কথা গতকাল জানিয়েছিলেন স্বেচ্ছাসেবক লীগের ভারপ্রাপ্ত সভাপতি গাজী মেজবাউল হোসেন সাচ্চু।  

প্রথমে বায়তুল মোকাররমের দক্ষিণ গেটে শান্তি সমাবেশ করার অনুমতি চেয়েছিল আওয়ামী লীগের ভ্রাতৃপ্রতিম তিন সংগঠন। শুরুতে তাদের সমাবেশ করার অনুমতি দেওয়া হলেও পরে মানা করা হয়।

ফলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের জিমনেসিয়াম মাঠে সমাবেশের অনুমতি চেয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে আবেদন করা হয়। প্রক্টরিয়াল বডি এ নিয়ে বৈঠকেও বসে। পরে শান্তি সমাবেশ আগাঁরগাওয়ের বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের পাশে আয়োজনের চিন্তার কথা জানা যায়। কিন্তু আগারগাঁও সমাবেশস্থল পরিবর্তন করে পুনরায় বায়তুল মোকাররমের দক্ষিণ গেটে কর্মসূচি আয়োজনের কথা জানায় দলটির নেতারা।  

একই দিনে রাজধানীতে আওয়ামী লীগের এই তিন সংগঠনের শান্তি সমাবেশ ছাড়াও বিএনপির মহাসমাবেশ রয়েছে। ফলে শুক্রবার ঢাকার রাজপথে বড় দুই দলের নেতাকর্মীদের উপস্থিতিতে রাজনৈতিক উত্তেজনা সৃষ্টি হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

news24bd/arh