এবার তাইওয়ানকে ঘিরে ফেলার মহড়া চালাল চীন

সংগৃহীত ছবি

এবার তাইওয়ানকে ঘিরে ফেলার মহড়া চালাল চীন

অনলাইন ডেস্ক

তাইওয়ানের প্রেসিডেন্ট সাই-ইং-ওয়েন যুক্তরাষ্ট্র সফর থেকে দেশের ফেরার পরপরই তাইওয়ানকে ঘিরে তিন দিনের সামরিক মহড়া শুরু করে চীন। এরই অংশ হিসেবে দ্বীপরাষ্ট্রটি ঘেরাও করার মহড়া চালিয়েছে বেইজিং। বিশেষ এই সামরিক মহড়াকে তাইওয়ানের প্রতি ‘কঠোর সতর্কবার্তা’ বলে উল্লেখ করেছে চীন। খবর বিবিসির।

 

তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, চীনের ৭১টি সামরিক বিমান ও ৯টি জাহাজ তাইওয়ান প্রণালী মধ্যরেখা অতিক্রম করে। লাইনটি চীন এবং তাইওয়ানের ভূখণ্ডের মধ্যে একটি অনানুষ্ঠানিক বিভাজন রেখা। মহড়ার সময় তাইওয়ানের পিংটান দ্বীপে পাশে নোঙ্গর করে জাহাজ থেকে গুলি চালায় চীনের সামরিক বাহিনী।

এদিকে, চীনের রাষ্ট্রীয় গণমাধ্যম বলছে, এই সামরিক মহড়া দ্বীপটি ঘিরে সেনার টহল এবং দ্বীপটি দ্রুত সময়ের মধ্যে ঘিরে ফেলার সক্ষমতা আরও সুসংগঠিত করবে।

সামরিক মহড়ায় দূরপাল্লার আর্টিলারি ক্ষেপণাস্ত্র, যুদ্ধজাহাজ, মিসাইল বোট, বিমান বাহিনীর যোদ্ধা, বোমারু বিমান, জ্যামার এবং রিফুয়েলার্স মোতায়েন করা হয়েছিল বলেও জানানো হয়েছে গণমাধ্যমে।  

প্রসঙ্গত, তাইওয়ানকে ঘিরে প্রায়শই উত্তেজনা ছড়ায় অঞ্চলটিতে। দেশটিকে ঘিরে প্রায়ই সামরিক মহড়া চালায় চীন। তাইওয়ানকে নিজেদের অংশ বলে দাবি করে বেইজিং। যদিও তাইওয়ান নিজেরদের স্বাধীন রাষ্ট্র বলে দাবি করে।

news24bd/ARH

এই রকম আরও টপিক