শীতে রোদ থেকে বাঁচতে ত্বকে ও চুলের ঘরোয়া সানস্ক্রিন

শীতকালে ত্বকের যত্নের পাশাপাশি চুলের যত্নেও তৎপরতা হতে হয়। সাজগোজের অন্যতম অনুষঙ্গ চুল। যতই রূপটান থাকুক কিংবা বাহারি পোশাক-আশাক, চুলের সৌন্দর্য না থাকলে কোনও সাজই ঠিক সম্পূর্ণ হয় না। কথায় বলে, শীতের রোদ গায়ে লাগে বেশি। এই শীতের রোদ থেকে ত্বককে সুরক্ষিত রাখতে সানস্ক্রিন ব্যবহার করেন অনেকে।

শীতের রোদ শুধু ত্বকে নয়, চুলেও লাগে। রোদ থেকে ত্বকের পাশাপাশি চুল সুস্থ রাখতে এ বার চুলেও লাগাতে পারেন সানস্ক্রিন। তবে বাজার চলতি সানস্ক্রিনের চেয়ে চুলের যত্নে ঘরোয়া উপায়ে বাড়িতেই বানিয়ে নিন সানস্ক্রিন।

পদ্ধতি:

গেসলের পর শীতের রোদে শুকিয়ে নিচ্ছেন? কিছুক্ষণ পর লক্ষ করবেন, চুলগুলি ধীরে ধীরে কেমন রুক্ষ হয়ে উঠছে। তবে একটি উপায়ে চুলে রোদ পড়লেও চুল থাকবে কোমল।

একটি স্প্রে বোতলে এক কাপ পানি, এক টেবিল চামচ অ্যালোভেরা জেল, এক চা চামচ সৈন্ধব লবণ, এক চা চামচ নারকেল তেল, এবং এক টেবিল চামচ মধু ঢেলে নিয়ে খুব ভাল করে ঝাঁকিয়ে নিন। রোদে বসার আগে কিংবা বাইরে বেরনোর আগে চুলে এই মিশ্রণটি এক বার স্প্রে করে নিন।

আরও পড়ুন:

দক্ষিণ আফ্রিকা পার্লামেন্ট ভবনে ভয়াবহ অগ্নীকান্ড

দুই দেশের মধ্যে সুরক্ষিত সীমানা পেরিয়ে এক ব্যক্তির প্রবেশ

এর আরও একটি বিকল্প আছে। পাতিলেবুর খোসা ও নারকেল তেল। মিক্সিতে জল, পাতিলেবুর খোসা আর নারকেল তেল দিয়ে একটি মিশ্রণ তৈরি করে নিন। এ বার একটি স্প্রে বোতলে ভরে রাখুন। তবে শীতকালে নারকেল জমে গেলে ব্যবহারের আগে এক বার আগুনের তাপ পেলে তা ফের তরল হয়ে যাবে। বাইরে বেরনোর আগে শ্যাম্পু করার পর সিরাম লাগানোর মত করে চুলে এই মিশ্রণটি ব্যবহার করতে পারেন।

সূত্র : আনন্দবাজার

news24bd.tv/এমি-জান্নাত