করোনা সংক্রমণ বৃদ্ধিতেও সচেতনতার বালাই নেই শ্রমজীবীদের

গেল এক সপ্তাহে করোনা পরীক্ষা বেড়েছে ২০ শতাংশ। আর পরীক্ষার তুলনায় রোগী শনাক্ত বেড়েছে ৯১ ভাগ। এ অবস্থায়ও করোনা নিয়ে কোন ভয় নেই শ্রমজীবীদের। রাতের রাজধানীতে যতটা ব্যস্ততা শ্রমজীবীদের ততটাই যেন উদাসীনতা করোনা নিয়ে। বিশ্বাসই করতে চান না করোনা বলে কিছু আছে। বিশেষজ্ঞরা বলছেন, এখন থেকে স্বাস্থ্যবিধি না মানলে পরিস্থিতি হবে আরো ভয়াবহ।   

রাজধানীর অন্যতম প্রানকেন্দ্র কারওয়ানবাজার। ঢাকার সবচেয়ে বড় পাইকারি বাজার। রাতের কারওয়ানবাজার ব্যস্ততা কম নয় শ্রমজীবীদের। সারাদেশ থেকে রাতেই বিভিন্ন সবজি-খাদ্যপন্য আসে এই পাইকারি বাজারে। হাজার হাজার শ্রমিকের ঘামঝরা সমান ব্যস্ততা। কিন্তু কারো মধ্যেই করোনা নিয়ে নেই ন্যুনতম ভয়।

রাতেই আলোয় যে যার মত ছুটছেন। পন্যের দামদর-বেচা-কেনাতেই নিয়ে ব্যস্ত ক্রেতা-বিক্রেতা। বালাই নেই স্বাস্থ্যবিধির। খুঁজে পাওয়া দায় মুখের মাস্ক।

কঠোর নিয়ন্ত্রণ কৌশলে সরকার, হবে না ছুটি বা লকডাউন

ইতিহাস গড়ার ম্যাচে আলো ছড়ালেন মেসি

১২ দেশ থেকে ভ্রমণের নিষেধাজ্ঞা আরোপ করল পাকিস্তান

‘বিয়ের আশ্বাস পেয়ে’ স্বামীকে তালাক, চার বছর ধরে চলে ধর্ষণ

অথচ গত দুই সপ্তাহ ধরে খারাপের দিকে দেশের করোনা পরিস্থিতি। তথ্য বলছে ১৪ থেকে ২০ মার্চ-দেশে এক লাখ ৩৯ হাজার ৬৬৬টি নমুনা পরীক্ষা হয়েছে। করোনা শনাক্ত হয়েছে ১২ হাজার ৪৭০ জনের। আর আগের সপ্তাহে অর্থাৎ ৭-১৩ মার্চ নমুনা পরীক্ষা হয়েছিল ১ লাখ ১৬ হাজার ২৩২ জনের। করোনা সংক্রমণ ধরা পড়েছিল ৬ হাজার ৫১২ জনের। এই হিসেবেই এক সপ্তাহের ব্যবধানে নমুনা পরীক্ষা বেড়েছে ২০ শতাংশ, আর করোনা শনাক্ত বেড়েছে ৯১ ভাগ।

চলতি বছরের জানুয়ারিতে দৈনিক করোনা শনাক্তের হার ৩ শতাংশেরও নিচে নেমেছিল। তবে মার্চের শুরু থেকে বাড়ছে সংক্রমণ। আর গত প্রায় এক সপ্তাহ শনাক্তের হার ৯ থেকে ১১ শতাংশের মধ্যে ঘুরপাক খাচ্ছে। তারপরও এভাবেই চলছে জনজীবন। news24bd.tv আয়শা