দিল্লির সর্বকনিষ্ঠ মুখ্যমন্ত্রী হলেন অতিশি

দিল্লির মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন অতিশি মারলেনা। উপরাজ্যপাল বিনয় কুমার সাকসেনা শনিবার (২১ সেপ্টেম্বর) বিকেল সাড়ে চারটায় অতিশিকে শপথবাক্য পাঠ করান। একই দিনে শপথ নেন দিল্লি মন্ত্রিসভার আরও পাঁচ সদস্য।

অতিশি (৪৩) হলেন দিল্লির সর্বকনিষ্ঠ মুখ্যমন্ত্রী এবং দিল্লির নারী মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয়। তাঁর আগে দিল্লির মুখ্যমন্ত্রী হয়েছিলেন বিজেপির সুষমা স্বরাজ ও কংগ্রেসের শীলা দীক্ষিত।

আবগারি মামলায় গ্রেপ্তার হলেও অরবিন্দ কেজরিওয়াল মুখ্যমন্ত্রিত্ব ছাড়েননি। পরবর্তীতে সুপ্রিম কোর্ট থেকে জামিন পাওয়ার পর অবশ্য মুখ্যমন্ত্রিত্ব ছেড়ে দেওয়ার কথা ঘোষণা করেন।

কোর্ট থেকে জামিন পেয়ে তিনি প্রথমে দলীয় কার্যালয়ে যান। এবং বলেন, আদালতের রায়ের পর জনতার রায়ের জন্য তিনি অপেক্ষা করবেন। তত দিন রাজ্য চালানোর জন্য আম আদমি পার্টির (আপ) পরিষদীয় দল নতুন নেতা বেছে নেবে। অতিশিই হলেন সেই নেতা।

গত মঙ্গলবার কেজরিওয়ালের সঙ্গেই অতিশি রাজভবনে যান। উপরাজ্যপালের হাতে পদত্যাগপত্র তুলে দেন কেজরিওয়াল, অতিশি তুলে দেন পরিষদীয় দলের সিদ্ধান্ত। সেই চিঠিতেই তিনি পরবর্তী সরকার গঠনের দাবি জানান।

দিল্লি বিধানসভার মেয়াদ আগামী বছরের ফেব্রুয়ারিতে শেষ হবে। ফেব্রুয়ারিতে ভোট হলে অতিশি মন্ত্রিসভার স্থায়িত্ব হবে চার মাসের কিছু বেশি। পরিষদীয় দলের নেতা নির্বাচিত হওয়ার পর তিনি বলেছিলেন, তাঁর লক্ষ্য কেজরিওয়ালকে আবার মুখ্যমন্ত্রী পদে দেখা। সেই লক্ষ্য পূরণের জন্যই তিনি কাজ করবেন।

news24bd.tv/JP