'মেমরি ক্রিস্টাল'-এ সংরক্ষিত মানব জিনোম অক্ষত থাকবে কোটি বছর

যুক্তরাজ্যের বিজ্ঞানীরা সমগ্র মানব জিনোমকে একটি "৫ডি মেমরি ক্রিস্টাল"-এ সংরক্ষণ করেছেন। জিনোম হলো একটি জীবের সমস্ত জিনের সমষ্টি। জিনোম ডিএনএ দ্বারা তৈরি, যা চার ধরণের ক্ষারক (অ্যাডেনাইন, গুয়ানিন, সাইটোসিন, এবং থাইমিন) দিয়ে গঠিত।

মানব জিনোমকে সংরক্ষণ করা হয়েছে এই আশায়, যাতে এটি ভবিষ্যতে মানব সভ্যতাকে বিলুপ্তির হাত থেকে ফিরিয়ে আনতে একটি ব্লুপ্রিন্ট হিসাবে ব্যবহার করা যেতে পারে।

এই মেমোরি ক্রিস্টালটি ইউনিভার্সিটি অফ সাউদাম্পটনের অপটোইলেক্ট্রনিক্স রিসার্চ সেন্টারের গবেষকদের একটি দল তৈরি করেছিলেন। ক্রিস্টালটি বিলুপ্তির মুখোমুখি উদ্ভিদ এবং প্রাণী প্রজাতির একটি রেকর্ড তৈরি করতেও ব্যবহার করা যেতে পারে।

বলা হচ্ছে, এই মেমোরি ক্রিস্টালটি বিলিয়ন বছর ধরে ৩৬০ টেরাবাইট তথ্য ধারণ করতে পারবে। বরফ,সরাসরি বল প্রয়োগ, মহাজাগতিক বিকিরণ এমনকি ১,০০০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রা সহ চরম পরিস্থিতি সহ্য করতে পারে এটি।  বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) প্রকাশিত একটি প্রেস বিবৃতিতে ইউনিভার্সিটি অফ সাউদাম্পটন এ তথ্য জানিয়েছে।

২০১৪ সালে, ক্রিস্টালটি "সবচেয়ে টেকসই ডিজিটাল স্টোরেজ " এর জন্য গিনেস ওয়ার্ল্ড রেকর্ডে নাম তুলেছিল।  

৫ডি মেমরি ক্রিস্টাল অন্যান্য গবেষকদের জন্য একটি সম্ভাবনা উন্মুক্ত করেছে যেখান থেকে ভবিষ্যতে উদ্ভিদ এবং প্রাণীর মতো জটিল জীবগুলি পুনরুদ্ধার করা যেতে পারে। সূত্র: সিএনএন 

news24bd.tv/এসএম