পাহাড় ও বিশ্ববিদ্যালয়ে সহিংসতায় শিক্ষক নেটওয়ার্কের প্রতিবাদ সমাবেশ 

পাহাড়ে ও বিশ্ববিদ্যালয়ে হত্যাকাণ্ড, হামলা এবং গণসহিংসতার বিচার ও প্রতিকারের দাবি জানিয়েছে বিশ্ববিদ্যালয় শিক্ষক নেটওয়ার্ক। আজ শনিবার বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা এক প্রতিবাদ সমাবেশ করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশে।  অপরাধীদের পাশাপাশি সকল সহিংসতাতার দায়ভার নিতে হবে সরকার ও বিশ্ববিদ্যালয়ের প্রশাসনকেও বলে মন্তব্য করেছেন বিশ্ববিদ্যালয় শিক্ষক নেটওয়ার্ক।  

পাহাড়কে অশান্ত করে দেশকে অস্থিতিশীল করা অপচেষ্টা বন্ধে সরকারকে আরও সক্রিয় হওয়ান আহ্বান জানান শিক্ষকরা।  ঢাকা বিশ্ববিদ্যালয় ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের দুটো হত্যাকাণ্ডের দায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনকে না এড়ানোর কথাও বলেন তারা। এসময় সংশ্লিষ্ট হল প্রোভোস্টকেও জবাবদিহিতার আওতার আনার দাবী জানান তারা।

বিভিন্ন বিশ্বিবদ্যালয়ের শিক্ষকরা এসব সহিংসতা বন্ধে সরকারকে আহ্বান জানিয়ে বলেন, ফ্যাসিবাদী সরকারের মতো যেকোনো নাশকতার ঘটনা সহিংসতাকারীদের ঘাড়ে চাপিয়ে হাত পা গুটিয়ে দায় এড়ানোর সুযোগ নেই সরকারের।  

একইদিন পাহাড় থেকে সেনা সেটলার প্রত্যাহারের দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে জরুরী সংবাদ সম্মেলন করেন বিক্ষুব্ধ জুম্ম ছাত্র জনতা।  

এসময় খাগড়াছড়ি সদর, দিঘীনালা ও রাঙামাটিতে সাম্প্রদায়িক সহিংসতার শিকার পাহাড়ি অধিবাসীসহ তিন পার্বত্য জেলার জুন্ম জনগণের জানমালের নিরাপত্তা নিশ্চিতের দাবি জানিয়ে তারা সহিংসতায় অংশ নেয়া দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেন।

news24bd.tv/TR