ইসরায়েলের আগ্রাসন হামাসকে নিশ্চিহ্ন করতে পারবে না: যুক্তরাষ্ট্র

গত ১০ মাস ধরে ফিলিস্তিনে আগ্রাসন চালিয়ে যাচ্ছে ইসরায়েল। ইসরায়েলের আগ্রাসনে বেশ দুর্বল হয়ে পড়েছে হামাস, তবে পুরোপুরি নিশ্চিহ্ন করা সম্ভব হয়নি। কিন্তু এখনো ক্রমাগত চালানো বোমা হামলা বেসামরিক মানুষকে ক্ষতির সম্মুখীন করছে বলে উল্লেখ করেছে সংবাদ মাধ্যম দ্যা নিউ ইয়র্ক টাইমস।  

যুক্তরাষ্ট্রের কর্মকর্তাদের বরাত দিয়ে এ তথ্য উল্লেখ করেছে দ্যা নিউ ইয়র্ক টাইমস।

"হামাস অনেকাংশে নিঃশেষ হয়ে গেছে কিন্তু নিশ্চিহ্ন হয়নি, এবং ইসরায়েলিরা কখনই হামাসের সম্পূর্ণ বিনাশ করতে পারবে না," বলেছেন রালফ গফ নামে একজন প্রাক্তন সিআইএ কর্মকর্তা। রাফ মধ্যপ্রাচ্যে কাজ করেছিলেন।

জোসেফ এল ভোটেল, যিনি পূর্বে সেনাবাহিনীর ইউএস সেন্ট্রাল কমান্ডের প্রধান ছিলেন, বলেছিলেন, ইসরায়েল হামাসকে "ব্যহত" করতে এবং তার অনেক নেতাকে সরিয়ে দিতে সক্ষম হয়েছে, কিন্তু কেবলমাত্র আলোচনাই ছিটমহলে থাকা ইসরায়েলি বন্দীদের মুক্তি দিতে পারে।

গত বছর ৭ অক্টোবর হামাস ইসরায়েলে হামলা চালায়। তারপরেই ফিলিস্তিনে পালটা আক্রমণ চালায় ইসরায়েল। ইসরায়েলের হামলায় কমপক্ষে ৩৯,৮৯৭ জন নিহত এবং ৯২,১৫২ জন ফিলিস্তিনি আহত হয়েছে। ৭ অক্টোবর হামাসের নেতৃত্বাধীন হামলার সময় ইসরায়েলে আনুমানিক ১১৩৯ জন নিহত হয়েছিল এবং ২০০ জনেরও বেশি বন্দী হয়েছিল। সূত্র: আল জাজিরা

news24bd.tv/এসএম