ইসরায়েলি হামলায় হামাস কমান্ডারসহ নিহত ৯

ফিলিস্তিন অধিকৃত পশ্চিম তীরে ইসরায়েলের প্রাণঘাতী হামলায় কমপক্ষে ৯ জন নিহত হয়েছেন। নিহতদের মধ্যে স্থানীয় একজন হামাস কমান্ডার রয়েছেন বলে রোববার (৪ আগস্ট) এক প্রতিবেদনে জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, অধিকৃত পশ্চিম তীরে দুটি হামলায় স্থানীয় হামাস কমান্ডারসহ ৯ জন নিহত হয়েছেন। এছাড়া এই হামলার কয়েক ঘণ্টা পর শনিবার গাজা শহরের বাস্তুচ্যুত ব্যক্তিদের আশ্রয়স্থল হিসেবে ব্যবহৃত একটি স্কুলে ইসরায়েলি বিমান হামলা চালানো হয়। ওই হামলায় অন্তত ১৭ ফিলিস্তিনি নিহত হয়েছেন।

এদিকে তীরে দুটি বিমান হামলা করা হয়েছে বলে জানিয়েছে ইসরায়েলি সামরিক বাহিনী। তাদের দাবি, সশস্ত্র যোদ্ধাদের সেলকে লক্ষ্য করে এই হামলা চালানো হয়।

নিহতদের মধ্যে একজন তুলকারম ব্রিগেডের কমান্ডার ছিলেন বলে হামাসের বিবৃতিতে বলা হয়েছে। অন্যদিকে হামাসের মিত্র ইসলামিক জিহাদ দাবি করেছে, হামলায় মারা যাওয়া বাকি চারজন তাদের যোদ্ধা ছিল।

প্রথম হামলার কয়েক ঘণ্টা পরেই দ্বিতীয় বারের মতো ওই এলাকায় বিমান হামলার ঘটনা ঘটে। ফিলিস্তিনি বার্তাসংস্থা ওয়াফা বলেছে, ওই হামলায় চারজন নিহত হয়েছে এবং হামাস বলেছে, পশ্চিম তীরে দুটি ইসরায়েলি হামলায় নিহত নয়জনই যোদ্ধা।

গত মঙ্গলবার ইরানের প্রেসিডেন্ট মাসুদ পেজেশকিয়ানের শপথ অনুষ্ঠানে যোগ দিতে তিনি ইরানে গিয়েছিলেন। হামলার জন্য ইসরায়েলকে অভিযুক্ত করছে হামাস ও ইরান এবং অন্যরা। তবে ইসরায়েল সরাসরি এ বিষয়ে কোনো মন্তব্য করেনি।

ইসরায়েল লেবাননের বৈরুত একটি হামলা চালিয়ে হামাসের সহযোগী লেবানিজ গ্রুপ হিজবুল্লাহর সামরিক কমান্ডার ফুয়াদ শুকরকে হত্যা করে। এর কয়েক ঘণ্টা পরে হানিয়াকে হত্যা করা হয়।

হানিয়া ও ফুয়াদ হত্যাকে ঘিরে ইরান এবং লেবাননের হিজবুল্লাহ গোষ্ঠীর সাথে ইসরায়েলের ক্রমবর্ধমান উত্তেজনা বিরাজ করছে।

গাজায় ইসরায়েল-হামাস যুদ্ধের আগে থেকেই পশ্চিম তীরে ঘন ঘন ইসরায়েলি অভিযানও ব্যাপকভাবে বেড়েছে। এই ভূখণ্ডটি ফিলিস্তিনিদের কাছে তাদের ভবিষ্যৎ রাষ্ট্রের অংশ। (সূত্র: রয়টার্স)

news24bd.tv/এসএম