সামরিক মহড়ার জন্য দক্ষিণ কোরিয়ায় পৌঁছেছে মার্কিন রণতরী

দক্ষিণ কোরিয়া ও জাপানের সাথে যৌথ সামরিক মহড়ার জন্য দেশটির বুসান বন্দরে পৌঁছেছে মার্কিন পারমাণবিক শক্তিধর রণতরী থিওডোর রুজভেল্ট। শনিবার (২২ জুন) দক্ষিণ কোরিয়ার নৌবাহিনী কর্তৃপক্ষ বিষয়টি নিশ্চিত করেছে। খবর রয়টার্সের।

চীনের ক্রমবর্ধমান সামরিক শক্তি এবং উত্তর কোরিয়ার পারমাণবিক হুমকির মুখে গত বছরেরভ আগস্টে যুক্তরাষ্ট্র, জাপান ও দক্ষিণ কোরিয়া প্রতি বছর যৌথ সামরিক মহড়া চালানোর সিদ্ধান্ত নেয়।  

মার্কিন রণতরীর কমান্ডার রিয়ার অ্যাডমিরাল ক্রিস্টোফার আলেক্সান্ডার জানান, ফ্রিডম এজ নামের এবারের মহড়ায় তিনটি দেশের নৌবাহিনী অংশ নেবে এবং তারা সাবমেরিন বিধ্বংসী যুদ্ধের প্রস্তুতি এবং আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার পরীক্ষা চালাবে।

এক সংবাদ সম্মেলনে আলেক্সান্ডার জানান, এই মহড়ার মধ্য দিয়ে যেকোন হুমকি মোকাবেলায় আমাদের তিন দেশের প্রস্তুতির পরীক্ষা হবে। এই মহড়ার সময় মার্কিন রণতরী নেতৃত্ব দেবে।

এদিকে, গত সপ্তাহে ২৪ বছরে প্রথমবারের মতো উত্তর কোরিয়া সফর করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। সফরকালে পুতিন ও কিম জং উনের মাঝে একটি প্রতিরক্ষা চুক্তি স্বাক্ষরিত হয়েছে, যা এশিয়ায় রাশিয়ার সবচেয়ে গুরুত্বপূর্ণ পদক্ষেপগুলোর মধ্যে একটি হিসেবে বিবেচিত হচ্ছে।

news24bd.tv/ab