পবিত্র ওমরাহর ই-ভিসা চালু করল সৌদি আরব

হজের আনুষ্ঠানিকতা শেষে ওমরাহ পালনে ইচ্ছুকদের জন্য ই-ভিসা চালু করেছে সৌদি আরব। ইতোমধ্যে মধ্যপ্রাচ্যের দেশটির হজ ও ওমরাহ মন্ত্রণালয় ভিসা ইস্যু শুরু করেছে। চলতি বছর ১৯ জুলাই (মহররম, ১৪৪৫) থেকে ওমরাহ পালনে ইচ্ছুকরা সৌদিতে সমবেত হতে পারবেন। বৃহস্পতিবার (২০ জুন) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম গালফ নিউজ।

‘নুসুক’ অ্যাপের মাধ্যমে ইলেকট্রনিক ভিসার জন্য আবেদন করা যাবে। ওমরাহর জন্য মুসল্লিরা আগামী ১৯ জুলাই থেকে দেশটিতে যেতে পারবেন। নুসুক প্লাটফর্মের মাধ্যমে পুরো বিশ্বের মুসল্লিদের মক্কা ও মদিনা ভ্রমণের ব্যবস্থা আরও সহজতর করা হয়েছে।

এছাড়া এর মাধ্যমে মুসল্লিরা পছন্দ অনুযায়ী বাড়ি বা বাসস্থান বেছে নেওয়া, যোগাযোগ সেবার পাশাপাশি বিস্তৃত তথ্যের ভান্ডারেও প্রবেশ করতে পারেন।

সহজেই যেন বিশ্বের সব মানুষ পছন্দ অনুযায়ী প্যাকেজ বেছে নিতে পারেন এবং সাবলীলভাবে চলাচল করতে পারেন সেজন্য অ্যাপটিতে বেশ কয়েকটি ভাষাও যুক্ত করা আছে। অ্যাপটির মাধ্যমে মুসল্লিরা ২৪/৭ বিভিন্ন পরিষেবা পাবেন।

এর আগে ওমরাহ ও হজ মন্ত্রণালয় ঘোষণা দিয়েছিল, উপসাগরীয় দেশগুলোর ভিজিট ভিসাধারী ব্যক্তি এবং সেনজেন ভিসাধারীদের পাশাপাশি যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের ভিসাধারীরা সৌদিতে পৌঁছানোর আগেই নুসুক অ্যাপের মাধ্যমে পবিত্র ওমরাহ পালনের অ্যাপয়েন্টমেন্ট দিতে পারবেন।

এদিকে পবিত্র হজ উপলক্ষ্যে এক মাসেরও বেশি সময় ধরে ওমরাহ পালন বন্ধ রয়েছে। ওই সময় যাদের কাছে হজের অনুমতি ছিল শুধুমাত্র তারাই মক্কা নগরীতে প্রবেশের সুযোগ পেয়েছিলেন।

news24bd.tv/DHL