ভিক্ষুকদের ডাটাবেজ তৈরি করবে সরকার: সমাজকল্যাণ মন্ত্রী

দেশব্যাপী ভিক্ষুকদের ডাটাবেজ তৈরির পরিকল্পনা সরকার গ্রহণ করেছে বলে জানিয়েছেন সমাজকল্যাণ মন্ত্রী দীপু মনি। তিনি বলেন, সঠিক পরিসংখ্যানের মাধ্যমে প্রকৃত ভিক্ষুকদেরকে বিভিন্ন প্রশিক্ষণ প্রদান এবং কাউন্সেলিংয়ের মাধ্যমে ভিক্ষাবৃত্তি নিরসন করা হবে।

রোববার (৯ জুন) জাতীয় সংসদে প্রশ্নোত্তর অংশে স্বতন্ত্র সংসদ সদস্য তাহমিনা বেগমের প্রশ্নের জবাবে সমাজকল্যাণ মন্ত্রী এসব কথা বলেন। স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে এই প্রশ্নোত্তর টেবিলে উত্থাপন করা হয়।

এসময় দীপু মনি বলেন, ঢাকা শহরে জীবন-জীবিকার জন্য অন্যের উপর নির্ভরশীল এরূপ ঠিকানাবিহীন কত লোক বসবাস করে তার সঠিক পরিসংখ্যান নেই। নদী ভাঙন, অতি দারিদ্র্য, রোগ-ব্যাধি, অশিক্ষা প্রভৃতি কারণে কিছু লোক ভিক্ষাবৃত্তিতে নিয়োজিত হচ্ছেন যাদের প্রকৃতপক্ষে সাহায্যের দরকার আছে।

তবে কিছু কিছু কর্মবিমুখ লোক সহজ আয়ের পথ হিসাবে ভিক্ষাবৃত্তিকে বেছে নিয়েছেন। পাশাপাশি কিছু দুষ্টচক্র স্বার্থ চরিতার্থ করার জন্য অসহায় মানুষদের দিয়ে ভিক্ষা বৃত্তি করাচ্ছেন।

নোয়াখালী-৩ আসনের সরকার দলীয় এমপি মামুনুর রশীদ কিরনের প্রশ্নের জবাবে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রীর আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী বলেন, ঢাকা শহরে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) আওতাধীন এলাকার অনুমোদনহীন বাড়িসমূহের হালনাগাদ তালিকা তৈরি করা হয়নি।

অনুমোদনহীন ও ব্যত্যয়কৃত ভবনের হালনাগাদ তালিকা তৈরির কার্যক্রম চলমান আছে।

news24bd.tv/SC