গাজীপুরে বেতনের দাবিতে বেক্সিমকো ইন্ডাস্ট্রিয়াল পার্কের শ্রমিকদের বিক্ষোভ

গাজীপুরে বেতনের দাবিতে বেক্সিমকো ইন্ডাস্ট্রিয়াল পার্কের শ্রমিকদের বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদক

বকেয়া বেতনের দাবিতে বেক্সিমকো ইন্ডাস্ট্রিয়াল পার্কের শ্রমিকরা ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন। এছাড়া সকালে গাজীপুরের আরও কয়েকটি কারখানায় শ্রমিক বিক্ষোভের খবর পাওয়া গেছে। বিক্ষোভ-আন্দোলনের জেরে ইতিমধ্যে জেলার পাঁচটি কারখানা বন্ধ ঘোষণা করা হয়েছে।

আজ বুধবার (১১ সেপ্টেম্বর) সকাল থেকে কালিয়াকৈরের চন্দ্রা-নবীনগর সড়কে অবস্থান নিয়ে সড়ক অবরোধ করেন বেক্সিমকো ইন্ডাস্ট্রিয়াল পার্কের শ্রমিকরা।

এতে করে ওই এলাকায় তৈরি হয়েছে দীর্ঘ যানজট।

জানা গেছে, গাজীপুর মহানগরীর কাশিমপুর থানার অধীনে সারাবো এলাকায় বেক্সিমকো ইন্ডাস্ট্রিয়াল পার্কে বেশ কয়েকটি শিল্পকারখানা আছে। সরকার পতনের পর প্রতিষ্ঠানটির মালিক সালমান এফ রহমান গ্রেপ্তার হলে গত আগস্ট মাসের বেতন-ভাতা পরিশোধ করা হয়নি। শ্রমিকদের চাপে মুখে গতকালের মধ্যে বেতন পরিশোধের আশ্বাস দেওয়া হলেও কিছু শ্রমিক বেতন পেলেও অধিকাংশই পাননি।

ফলে গতকাল সন্ধ্যা থেকে তারা বেতনের দাবিতে বিক্ষোভ শুরু করেন। একই দাবিতে আজ সকাল সাড়ে সাতটা থেকে সড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন তারা।

সূত্রে আরও জানা গেছে, আন্দোলনকারীরা বর্তমানে সারাবোর বিগবস কর্পোরেশন লি. ফ্যাক্টরির গেট ভেঙে ফ্যাক্টরির পাশে ঝুট ও কেমিক্যাল গোডাউনে আগুন ধরিয়ে দিয়েছে এবং ফ্যাক্টরি ভিতরে ভাঙচুর করছে।

এ বিষয়ে গাজীপুর শিল্প পুলিশের (জোন-২) পুলিশ সুপার মোহাম্মদ সারোয়ার আলম বলেন, বেক্সিমকো কর্তৃপক্ষ বলছে, তারা বেতন দেওয়ার চেষ্টা করছে। কিন্তু শ্রমিকরা তাদের সময়ই দিচ্ছেন না। আজ দুপুরের পর সবার বেতন পরিশোধ করা হবে বলে তিনি আশা করছেন। অন্য যেসব কারখানায় আন্দোলন চলছে, সেখানে আলোচনা করে পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।

সাম্প্রতিক সময়ে এমন অস্থিরতায় বস্ত্রকল মালিকদের সংগঠন বাংলাদেশ টেক্সটাইল মিলস অ্যাসোসিয়েশনের (বিটিএমএ) সভাপতি শওকত আজিজ রাসেল নিজের দুশ্চিন্তার কথা জানিয়ে বলেছেন, পোষাক ও বস্ত্রখাতের ক্রয়াদেশ অন্যদেশে নেয়ার পায়তারা চলছে। বর্তমান পরিস্থিতি বিবেচনায় ভবিষ্যৎ ভালো মনে হচ্ছে না। এসময় তিনি এ সমস্যা দ্রুত সমাধানের উদ্যোগ নেওয়ার কথা জানান।

এদিকে, গাজীপুরের বাংলাবাজার এলাকার পারটেক্স বেভারেজ লিমিটেড ও শ্রীপুরের যমুনা ফেব্রিকস লিমিটেডের শ্রমিকরাও বিভিন্ন দাবিতে আজ সকাল থেকে বিক্ষোভ করছেন।

news24bd.tv/SHS