বঙ্গোপসাগর উত্তাল, সুন্দরবনে নিরাপদ আশ্রয়ে ৩ শতাধিক ফিশিং ট্রলার

বঙ্গোপসাগর উত্তাল, সুন্দরবনে নিরাপদ আশ্রয়ে ৩ শতাধিক ফিশিং ট্রলার

বাগেরহাট প্রতিনিধি

বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপের সাগর উত্তাল হয়ে উঠেছে। মঙ্গলবার ভোর থেকে উত্তাল বঙ্গোপসাগরে আছড়ে পড়ছে বিশাল বিশাল ঢেউ। বইছে ঝড়ো হাওয়া। এই অবস্থায় সাগরে টিকতে না পেয়ে সুন্দরবনের নদী-খালে আশ্রয় নিয়েছে ৩ শতাধিক ফিশিং ট্রলার।

সাগরে সৃষ্ট নিম্নচাপের কারণে ঝোড়ো হাওয়া বয়ে যাওয়ায় দেশের চার সমুদ্র বন্দরে তিন নম্বর সতর্কতা সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অধিদপ্তর।  নিম্নচাপটি আরও ঘনীভূত হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া বিভাগ।

নিম্নচাপের কারণে দিনভর বাগেরহাটে থেমে থেমে বৃষ্টি হচ্ছে। উপকূলজুড়ে বয়ে যাচ্ছে ঝড়ো হাওয়া।

বাগেরহাটের পূর্ব সুন্দরবন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) কাজী মো. নূরুল করিম জানান, বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপের সাগরে ঝড়ো হাওয়ার কারণে বিশাল বিশাল ঢেউ আছড়ে পড়ায় টিকতে না পেরে ৩ শতাধিক ফিশিং ট্রলার সুন্দরবনের নদী-খালে আশ্রয় নিয়েছে। এসব ফিশিং ট্রলার সুন্দরবনের কটকা, কচিখালী, হিরণ পয়েন্ট, দুবলাসহ বিভিন্ন এলাকার নদীখালে আশ্রয় নিয়ে রয়েছে।

মঙ্গলবার সন্ধ্যায় আবহাওয়া বিভাগ বিভাগের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, সাগরে নিম্নচাপ কেন্দ্রের ৪৪ কিলোমিটারের মধ্যে বাতাসের সর্ব্বোচ্চ একটানা গতিবেগ ঘণ্টায় ৪০ কিলোমিটার, যা দমকা অথবা ঝেড়ো হাওয়ার আকারে ৫০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। এই অবস্থায় চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়। সেইসাথে উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

news24bd.tv/FA