ভারতের যে শহরকে নিজেদের দাবি করলো পাকিস্তান!

সংগৃহীত ছবি

ভারতের যে শহরকে নিজেদের দাবি করলো পাকিস্তান!

অনলাইন ডেস্ক

ভারতের পশ্চিম প্রান্তের এক শহর নিজেদের বলে দাবি করল পাকিস্তান। সাংবাদিকদের সাথে এক বৈঠকে গুজরাটের জুনাগড়কে নিজেদের অংশ বলে পুরনো দাবি আবার সামনে নিয়ে আসলো ইসলামাবাদ।

জুনাগড়কে ভারতের অবৈধ দখলদারি রয়েছে জানিয়ে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মুমতাজ জাহরা বালুচ দাবি করেন, ১৯৪৮ সাল থেকে জুনাগড় দখল করে রেখেছে ভারত। তিনি বলেন, “দেশভাগের সময়ে জুনাগড় পাকিস্তানের সঙ্গে যুক্ত হয়েছিল।

পরে অবৈধ ভাবে তা দখল করে ভারত। গোটা বিষয়টিকে ঐতিহাসিক এবং আইনি দৃষ্টিকোণ থেকে দেখে পাকিস্তানিরা। জুনাগড় পাকিস্তানের একটি অংশ এবং এই অংশ অবৈধ ভাবে দখল করে রাষ্ট্রপুঞ্জের সনদ এবং আন্তর্জাতিক আইন লঙ্ঘন করেছে ভারত। ”

মুমতাজ বলেন, পাকিস্তানের তরফ থেকে সব সময় জুনাগড়ের বিষয়টি রাজনৈতিক এবং কূটনৈতিক মঞ্চে উত্থাপিত হয়েছে।

পাকিস্তান এ বার এ নিয়ে শান্তিপূর্ণ সমাধান চায় বলেও তিনি জানিয়েছেন। তিনি বলেছেন, ‘‘জুনাগড়কে ভারতের অবৈধ ভাবে অধিকৃত জম্মু ও কাশ্মীরের মতো একটি অসমাপ্ত অ্যাজেন্ডা হিসাবে বিবেচনা করে পাকিস্তান। ’’ 

জুনাগড় নিয়ে পাকিস্তানের দাবি নতুন নয়। ২০২০ সালে নেপালের পর ভারতের বেশ কিছু অঞ্চলকে তাদের রাজনৈতিক মানচিত্রে অন্তর্ভুক্ত করেছিল পাকিস্তান। পাকিস্তানের মন্ত্রিসভাও তাতে অনুমোদন দিয়েছিল।

পাকিস্তান অধিকৃত জম্মু-কাশ্মীর এবং লাদাখের কিছু অংশ ওই মানচিত্রে রাখা হয়েছিল। একই সঙ্গে গুজরাটের জুনাগড় ও মানবগড় শহর এবং স্যর ক্রিক অঞ্চলও পাকিস্তানের অংশ বলে দাবি করা হয়েছিল তখন। সূত্র: আনন্দবাজার  

news24bd.tv/এসএম

এই রকম আরও টপিক