গাজার ‘সেইফ জোনে’ ইসরায়েলি হামলা, নিহত ৪০ ফিলিস্তিনি

লাশ উদ্ধার করছে সিভিল ডিফেন্সের কর্মীরা। ছবি: সংগৃহীত

গাজার ‘সেইফ জোনে’ ইসরায়েলি হামলা, নিহত ৪০ ফিলিস্তিনি

অনলাইন ডেস্ক

গাজা উপত্যকায় বাস্তুচ্যুতদের একটি তাঁবুতে ইসরায়েলি হামলায় অন্তত ৪০ জন নিহত এবং ৬০ জন আহত হয়েছেন। মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) গাজার দক্ষিণাঞ্চলীয় এলাকায় ‘সেইফ জোন’ বা সুরক্ষিত এলাকা হিসেবে চিহ্নিত বাস্তুচ্যুতদের একটি তাঁবুর ক্যাম্পে ইসরায়েল হামলা চালালে হতাহতের এই ঘটনা ঘটে। খবর আল জাজিরার।

গাজা অঞ্চলের বেসামরিক জরুরি সেবা কর্তৃপক্ষ জানিয়েছে, এদিন অন্তত ২০টি তাঁবুতে হামলা চালানো হয়।

খান ইউনিস এবং রাফাতে স্থল আক্রমণের সময় উপকূলীয় এই অঞ্চলটিকে ‘সুরক্ষিত অঞ্চল’ হিসাবে ঘোষণা করা হয়। তারপর থেকেই আল-মাওয়াসির এই তাঁবু ক্যাম্পেই গাদাগাদি করে থাকতে বাধ্য হচ্ছেন ফিলিস্তিনিরা।

হামলার পর জীবিতদের সন্ধানে উদ্ধারকাজ করতে আসা লোকজন বলেছেন, তাঁবুর শিবিরে হামলায় সৃষ্ট ৩০ ফুট পর্যন্ত গভীর গর্ত খুঁজে পেয়েছেন তারা।

গাজার সিভিল ডিফেন্সের একজন মুখপাত্র বলেছেন, হামলায় নিহত ব্যক্তিদের লাশ উদ্ধার করতে অ্যাম্বুলেন্স এবং সিভিল ডিফেন্স ক্রুদের সমস্যা হচ্ছে, এই হামলা এই উন্মত্ত যুদ্ধের সবচেয়ে জঘন্য গণহত্যাগুলোর একটি।

ইসরায়েলি কর্তৃপক্ষ বলেছে, বেসামরিকদের ক্ষতির ঝুঁকি কমানোর জন্য সুনির্দিষ্ট লক্ষ্য বস্তুতে আঘাত হানতে সক্ষম যুদ্ধাস্ত্র ব্যবহার করে খান ইউনিসের ‘সুরক্ষিত অঞ্চলে’র ভেতরে একটি কমান্ড এবং নিয়ন্ত্রণ কেন্দ্রে ‘উল্লেখযোগ্য সংখ্যক হামাস সন্ত্রাসীকে’ আঘাত করেছে তারা।

news24bd.tv/DHL