সোহেল তাজকে যে কারণে ধমক দেন শেখ হাসিনা

সংগৃহীত ছবি

বিডিআর হত্যাকাণ্ড 

সোহেল তাজকে যে কারণে ধমক দেন শেখ হাসিনা

অনলাইন ডেস্ক

২০০৯ সালের ৫ ও ২৬শে ফেব্রুয়ারি সংঘটিত বিডিআর বিদ্রোহ বা পিলখানা ট্র্যাজেডি, দেশের ইতিহাসের এক ন্যক্কারজনক ঘটনা এটি।  এ বিষয়ে সোহেল তাজ জানিয়েছেন, তৎকালীন প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার পরামর্শ না শুনে তাকে ধমক দিয়ে বলেছিলেন ‘আমেরিকায় বসে তুমি বেশি বুইঝো না। আমি দেখতেছি। ’

পিলখানা ট্র্যাজেডিতে ৫৭ জন সেনা কর্মকর্তাসহ ৭৪ জন নিহত হন।

ওই ঘটনার পেছনে অন্যদের সঙ্গে তৎকালীন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী তানজিম আহমেদ সোহেল তাজের ভূমিকা নিয়েও প্রশ্ন উঠেছিল। ঘটনার সময়ে যুক্তরাষ্ট্রে অবস্থান করা সোহেল তাজের দিকে অভিযোগের তীরও ছোড়েন অনেকে।

সোহেল তাজ ওই সময়ের ঘটনার বর্ণনা দিয়েছেন। তিনি বলেছেন, যুক্তরাষ্ট্রে বসে যখন ঘটনার খবর পান তখনই তিনি পুলিশের আইজি’র সঙ্গে যোগাযোগ করেন।

পরে স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুনের সঙ্গে কথা বলেন। একপর্যায়ে কথা বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে। তৎকালীন প্রধানমন্ত্রী তার পরামর্শ না শুনে তাকে ধমক দিয়ে বলেছিলেন, "আমেরিকায় বসে তুমি বেশি বুইঝো না। আমি দেখতেছি। "

বিডিআর বিদ্রোহের নেপথ্য কী ছিল, এ প্রশ্নের জবাবে তিনি বলেন, `মন্ত্রী থাকাকালীনই আমি কিছু দেখিনি, কিছুই টের পেতাম না। কোথা দিয়ে কি চলে যাচ্ছে, কী হয়ে যাচ্ছে কিছুই জানতাম না। আর দায়িত্ব ছাড়ার পর আর কিছু দেখার বা জানার সুযোগ ছিল না। ’

এসময় তিনি আরও বলেন, বিডিআর বিদ্রোহের সঙ্গে কিছু মহল আমাকে জড়াতে চেষ্টা করেছে। এরকম নিকৃষ্ট 'একিউজিশন' খুবই দুঃখজনক। একজন নিরীহ নিরপরাধ মানুষকে এমন একটা কালিমা দেয়া ঠিক না।  

 

news24bd.tv/এসএম