ইউক্রেন সংঘাত 'সম্পূর্ণ সমাপ্তির' আহ্বান পুতিনের

ভ্লাদিমির পুতিন

ইউক্রেন সংঘাত 'সম্পূর্ণ সমাপ্তির' আহ্বান পুতিনের

অনলাইন ডেস্ক

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, মস্কো শুধু যুদ্ধবিরতি চায় না বরং চলমান সংকটের সমাধান করতে চায়। শুক্রবার (৫ জুলাই) মস্কোতে হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর অরবানের সঙ্গে পুতিনের সাক্ষাৎকারের পর এই বিবৃতি দিলেন তিনি।

মূলত ইউক্রেন সংঘাতের একটি শান্তিপূর্ণ এবং কূটনৈতিক সমাধান খোঁজার উপায় নিয়ে আলোচনা করতে মস্কোতে গিয়েছিলেন অরবান।

তাদের বৈঠকের পরে একটি যৌথ সংবাদ সম্মেলনে বক্তৃতাকালে, পুতিন বলেছিলেন যে "যুদ্ধবিরতি বা কিছু ধরণের বিরতি থাকা উচিত নয় যা কিয়েভ সরকার ক্ষতি পুনরুদ্ধার, পুনরায় সংগঠিত করতে এবং পুনরায় অস্ত্র দিতে ব্যবহার করতে পারে।

রাশিয়া সংঘাতের সম্পূর্ণ এবং চূড়ান্ত পরিণতির পক্ষে। "

পুতিন অবশ্য উল্লেখ করেছেন যে কয়েকটি শর্ত পূরণ হলেই সংঘাত শেষ হতে পারে। বিশেষত, কিয়েভকে অবশ্যই ডনবাস থেকে তার বাহিনী প্রত্যাহার করতে হবে। সেইসাথে জাপোরোজিয়ে এবং খেরসন-এর প্রাক্তন ইউক্রেনীয় অঞ্চলগুলি থেকেও বাহিনী সরাতে হবে যেগুলো সরকারিভাবে জনগণের গণভোটে ভোট দেওয়ার পরে রাশিয়ার অংশ হয়ে উঠেছে।

পুতিন যুদ্ধবিরতির প্রস্তাব করেছিলেন যার মধ্যে ইউক্রেন বেশ কয়েকটি শর্তে সম্মত হয়। এর মধ্যে রয়েছে সমস্ত রাশিয়ার অঞ্চল থেকে ইউক্রেনীয় বাহিনীকে প্রত্যাহার করা এবং ইউক্রেনের ন্যাটোর সদস্যপদ চাওয়া থেকে সরে আসা।

যদিও কিয়েভ এবং পশ্চিমা দেশগুলো এই পরিকল্পনা প্রত্যাখ্যান করেছে। পুতিন এখনো বিষয়টি নিয়ে ইউক্রেনকে বিবেচনা করার জন্য উৎসাহিত করেছেন।

আরও পড়ুন: ইউক্রেন উত্তেজনার মাঝে হাঙ্গেরির প্রধানমন্ত্রীর সাথে পুতিনের বৈঠক

শুক্রবারের (৫ জুলাই) প্রেস কনফারেন্সের সময়, অরবান উল্লেখ করেছেন যে সংঘাতের বিষয়ে মস্কো এবং কিয়েভের অবস্থান অনেক দূরে, এবং যুদ্ধের অবসান ঘটাতে গুরুত্বপূর্ণ প্রচেষ্টার প্রয়োজন হবে।

পুতিন পরামর্শ দিয়েছিলেন যে ইউক্রেনীয় কর্তৃপক্ষের মনোভাব এবং বর্তমান অবস্থার বিচার করলে এটা স্পষ্ট যে কিয়েভ "এখনও একটি বিজয়ী পরিণতির জন্য যুদ্ধ ছেড়ে দিতে প্রস্তুত নয়। " (সূত্র: আরটি)

news24bd.tv/SC