বাংলাদেশের সঙ্গে প্রতিরক্ষা চুক্তি করতে আগ্রহী জাপান

সংগৃহীত ছবি

বাংলাদেশের সঙ্গে প্রতিরক্ষা চুক্তি করতে আগ্রহী জাপান

অনলাইন ডেস্ক

বাংলাদেশের সঙ্গে প্রতিরক্ষা সহযোগিতা বাড়াতে গত বছর প্রধানমন্ত্রী শেখ হাসিনার টোকিও সফরের সময় সরকারি নিরাপত্তা সহায়তায় (ওএসএ) যুক্ত করেছে জাপান। সমরাস্ত্র বিক্রি ও প্রযুক্তি হস্তান্তরের বিষয়ে বাংলাদেশের কাছে একটি বিশেষায়িত প্রতিরক্ষা চুক্তি সইয়ের প্রস্তাব দিয়েছে দেশটি।

মঙ্গলবার (২৫ জুন) ঢাকায় অনুষ্ঠিত হবে দুই দেশের পররাষ্ট্রসচিব পর্যায়ের বৈঠক। বৈঠকে বিষয়টি নিয়ে আলোচনার কথা রয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, বাংলাদেশ ও জাপানের পররাষ্ট্রসচিব পর্যায়ের পঞ্চম বৈঠকে দুই দেশের সম্পর্কের নানা বিষয় নিয়ে আলোচনা হবে। তবে এবারের বৈঠকে মূলত প্রধানমন্ত্রী শেখ হাসিনার টোকিও সফরের সময় নেওয়া সিদ্ধান্তগুলোর পর্যালোচনা বিশেষ অগ্রাধিকার পাবে।

মন্ত্রণালয় সূত্র জানায়, বাণিজ্য, বিনিয়োগ, অবকাঠামো উন্নয়ন, সংযুক্তি, কৃষি, ভারত-প্রশান্ত মহাসাগরীয় কৌশল (আইপিএস), প্রতিরক্ষা, সামুদ্রিক নিরাপত্তার বিষয়গুলো নিয়ে আলোচনা হতে পারে। মিয়ানমারের অবনতিশীল পরিস্থিতির প্রেক্ষাপটে রোহিঙ্গা সংকট ও নিরাপত্তার বিষয়টিও আলোচনায় আসবে।

বাংলাদেশের পক্ষে পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন ও জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ উপমন্ত্রী ওনো কাইছি তার দেশের নেতৃত্ব দেবেন।

কূটনৈতিক সূত্র জানায়, কয়েক বছর ধরেই বাংলাদেশে সমরাস্ত্র বিক্রির আগ্রহ প্রকাশ করছে জাপানের সামরিক সরঞ্জাম নির্মাতা প্রতিষ্ঠানগুলো। এরই মধ্যে জাপানের একাধিক সামরিক সরঞ্জাম নির্মাতা প্রতিষ্ঠানের প্রতিনিধিদল বাংলাদেশ ঘুরে গেছে।

জানা গেছে, বাংলাদেশ ও জাপানের পররাষ্ট্রসচিবদের বৈঠকে মাতারবাড়ী গভীর সমুদ্রবন্দরকে ঘিরে আঞ্চলিক সংযুক্তির কেন্দ্র প্রতিষ্ঠার বিষয়টি বাংলাদেশ তুলতে পারে। বিশেষ করে পুরোদমে আধুনিক সমুদ্রবন্দরটি তৈরি হলে বাংলাদেশ ও জাপানের পাশাপাশি ভারতকে যুক্ত করে এর সর্বোচ্চ সদ্ব্যবহারের সম্ভাবনা রয়েছে।

প্রসঙ্গত, বেশ কয়েক বছর ধরেই বাংলাদেশের সঙ্গে বিশেষায়িত প্রতিরক্ষা চুক্তি জিসোমিয়া ও আকসা সইয়ের বিষয়ে আলোচনা করছে যুক্তরাষ্ট্র। এখন পর্যন্ত জিসোমিয়া সইয়ে আগ্রহের কথা জানিয়েছে বাংলাদেশ।

news24bd.tv/ab

পাঠকপ্রিয়